অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার পুর্বাঞ্চলে ভয়াবহ লড়াই

  • ভয়েস অমেরিকা

লিবিয়ার পুর্বাঞ্চলে ভয়াবহ লড়াই

লিবিয়ার পুর্বাঞ্চলে ভয়াবহ লড়াই

পুর্বাঞ্চলের আজদাবিয়া শহরের কাছাকাছি মোয়াম্মার গাদ্দাফির প্রতি অনুগত সৈন্যরা বিদ্রোহীদের অবস্থানের উপর হামলা চালিয়েছে। চিকিৎসাকর্মি ও বিদ্রোহীরা বলছে যে আজ আজদাবিয়ায় সৈন্যদের আক্রমণে অন্তত ছ জন নিহত এবং এবং ১৬ জন আহত হয়েছে। শনিবার লিবিয়ার আরও অন্তত দুটি শহরে লড়াই হয়েছে। জ্বালানি তেল প্রধান শহর ব্রেগায় বিদ্রোহীদের সঙ্গে গাদ্দাফি বাহিনীর সংঘাত হয়েছে।

লিবিয়ার অবরুদ্ধশহর মিসরাতায় লড়াইয়ের খবর পাওয়া গেছে এবং সেখানে সরকারী বাহিনী মারাত্মক গুচ্ছ বোমা ব্যবহার করছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে।

বিদ্রোহীদের একজন মুখপাত্র রয়টার বার্তা সংস্থাকে বলেছে যে লিবিয়ার নেতা মোয়াম্মার গাদ্দাফির অনুগত বাহিনী আজ সেখানকার একটি শিল্প এলাকায় অন্তত ১০০ টি গ্র্যাড রকেট নিক্ষেপ করে।

এর আগে গতকালই হিউমান রাইটস ওয়াচ জানায় যে সরকারী বাহিনী আবাসিক অঞ্চলগুলোতে গুচ্ছ বোমা ব্যবহার করেছে এবং তাতে অসামরিক লোকদের জীবনের প্রতি হুমকি দেখা দিয়েছে।

এই সব গুচ্ছ বোমা অসংখ্য ছোট ছোট বিস্ফোরক হিসেবে ছড়িয়ে পড়ে এবং এতে ব্যাপকভাবে নির্বিশেষে ধ্বংস চালানো সম্ভব হয়। এই সব বোমা অধিকাংশ দেশে নিষিদ্ধ কারণ এ গুলো অত্যন্ত বিপজ্জনক।

লিবিয়ার কর্তৃপক্ষ এই সব অভিযোগ অস্বীকার করেছে। সরকারী মুখপাত্র মুসা ইব্রাহিম অধিকার গোষ্ঠিটিকে এটি প্রমাণ করার চ্যালেঞ্জ করেছে।

এ দিকে গতকালই নেটো জোটের পশ্চিমি নেতারা , মি গাদ্দাফি পদত্যাগ না করা পর্যন্ত তাদের সামরিক অভিযান অব্যাহত রাখার প্রত্যয় প্রকাশ করেছে।

XS
SM
MD
LG