অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ায় নতুন অন্তবর্তী সরকারের ব্যাপারে দুই সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত


লিবিয়ায় নতুন অন্তবর্তী সরকারের ব্যাপারে দুই সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত

লিবিয়ায় নতুন অন্তবর্তী সরকারের ব্যাপারে দুই সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত

লিবিয়ার ন্যাশনাল ট্রানজিশানাল কাউন্সিলের নেতা মুস্তফা আব্দুল জলিল বলছেন যে নতুন অন্তবর্তী সরকারের ব্যাপারে সিদ্ধান্ত দুই সপ্তাহের মধ্যেই দেওয়া হবে। তিনি আজ বেনগাজিতে এই ঘোষণা দেন। এর ঠিক একদিন আগে দেশটি গাদ্দাফির ৪২ বছরের শাসন থেকে মুক্ত বলে তিনি ঘোষণা দেন। ঐ অনুষ্ঠানে হাজার হাজার লোক সমবেত হয়েছিল। মি জলিল আরো বলেন যে যুক্তরাষ্ট্রের অধিকার গোষ্ঠিগুলি এবং অন্যান্যরা তদন্তের দাবি জানানোর পরিপ্রেক্ষিতে গাদ্দাফির মৃত্যুর ব্যাপারে এনটিসি একটি তদন্তের নির্দেশ দিয়েছে।

মিস্রাটায় গাদ্দাফির মৃতদেহে ময়নাতদন্তে করে লিবিয়ার চিকিৎসকরা বলেছেন যে তিনি মাথায় ও তলপেটে গুলির আঘাতে মারা যান। তবে সেল ফোনে তোলা ভিডিও চিত্রগুলিতে দেখা গেছে যে মৃত্যুর অল্প আগে আহত গাদ্দাফিকে প্রহার এবং টানাহেচড়া করা হয়। লিবিয়ান কর্মকর্তারা বলেন যে তার অনুগত এবং অন্তবর্তী সরকারের সৈন্যদের মধ্যে গুলি বিনিময়ের সময়ে তিনি ক্রস ফায়ারে নিহত হন। তবে সেখানে উপস্থিত যোদ্ধারা বলেছেন যে আটক হবার পর এই পদচ্যুত নেতাকে মারধর করা হয়। গাদ্দাফির মরদেহ সোমবার ও মিস্রাটার একটি বাণিজ্যিক হিমাগারে জনগণের দর্শনের জন্যে রাখা হয়েছে। তাকে দাফন করার ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে একটি মানবিধাকার গোষ্ঠি হিউমান রাইটস ওয়াচ আজ বলেছে লিবিয়ার ক্ষমতাচ্যুত নেতা মোয়াম্মার গাদ্দাফির নিজস্ব শহরে তারা ৫৩ জনের মৃতদেহের সন্ধান পেয়েছে এবং মনে করা হচ্ছে যে শহরটির নিয়ন্ত্রণ গ্রহণের তীব্র লড়াইয়ের সময়ে ন্যাশনাল ট্রানজিশানাল কাউন্সিলের যোদ্ধারা তাদের হত্যা করেছে।

XS
SM
MD
LG