অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার অন্তবর্তিকালিন প্রধানমন্ত্রী নতুন এক মন্ত্রীসভা ঘোষনার প্রস্তুতি নিচ্ছেন ।


লিবিয়ার অন্তবর্তিকালিন প্রধানমন্ত্রী নতুন এক মন্ত্রীসভা ঘোষনার প্রস্তুতি নিচ্ছেন ।

লিবিয়ার অন্তবর্তিকালিন প্রধানমন্ত্রী নতুন এক মন্ত্রীসভা ঘোষনার প্রস্তুতি নিচ্ছেন ।

আন্তর্জাতিক অপরাধ আদালত আই সি সির প্রধাণ অভিশংসক বলেছেন – মোয়াম্মার গাদ্দাফির আটক পুত্রের বিচার হেইগের পরিবর্তে লিবিয়াতেও করা যেতে পারে , যদি কিনা আই সি সি মানমাত্রা , বিচারকালে বজায় রাখা যায় । মঙ্গলবার লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে আই সি সি অভিশংসক মৌরেনো ওকাম্পো লিবিয়া সরকারের কর্মকর্তাদের সঙ্গে কথাবার্তা বলেছেন । ইতিমধ্যে , লিবিয়ার অন্তবর্তিকালিন প্রধানমন্ত্রী আব্দুর রহিম এল কীব আসছে বছর পর্যন্ত দেশ শাসন করবে এমনি নতুন এক মন্ত্রীসভার সদস্যদের নাম ঘোষনার প্রস্তুতি নিচ্ছেন । আগস্টে স্বৈরশাসক মোয়াম্মার গাদ্দাফির ক্ষমতাচ্যুতির পর ঐ আসছে বছরেই এ সরকার দেশের প্রথম নির্বাচন করানোর কথা ভাবছেন ।

আব্দুর রহিম এল কীব মঙ্গলবারেই মন্ত্রীসভার সদস্যদের নাম ঘোষনা করবেন বলে ধারনা করা হয় । সোমবার তিনি জানান- তিনি এমোন লোকদেরকেই বেছে নেবার চেষ্টা করেছেন – যাঁরা কিনা দক্ষ-কর্মক্ষম এবং যাঁরা লিবিয়ার সকল অঞ্চলের প্রতিনিধিত্ব করেন । জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সুযান রাইস এখন লিবিয়া সফরে রয়েছেন – এবং তাঁকে সঙ্গে করেই , ত্রিপোলির যৌথ এক সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী একথা বলেন । সাংবাদিক সম্মেলনে সুযান রাইস বলেন – আমরা বা আর কেউই আমাদের ইচ্ছে লিবিয়া সরকারের ওপর চাপিয় দিতে পারিনা ।

এ্যাক্ট --

এই মুহুর্তে লিবিয়ার নতুন অন্তবর্তী সরকারের জন্যে বড়ো একটা চ্যালেঞ্জ হলো গাদ্দাফির দু’ই সহযোগী – তাঁর আটক পুত্র সেইফ আল ইসলাম ও তাঁর সাবেক গোয়েন্দা প্রধান আব্দুল্লা আল সেনৌসীর নিরপেক্ষ-যথোপযুক্ত বিচার কিভাবে তাঁরা নিশ্চিত করতে পারেন ।

৪২ বছরের গাদ্দাফি শাসনের পর এখনো লিবিয়ায় প্রতিষ্ঠিত কোনো বিচার প্রক্রিয়া নেই । ইচ্ছে করেই গাদ্দাফি প্রাতিষ্ঠানিক ক্ষেত্রগুলোকে কমজোর রেখেছিলেন ।

ইতিমধ্যে , আন্তর্জাতিক অপরাধ আদালত icc-র প্রধান অভিশংসক মৌরেনো ওকাম্পো মঙ্গলবার ত্রিপোলি পৌঁচেছেন , সেইফ আল ইসলাম ও আল সেনৌসীর বিচারের ব্যাপারে লিবিয় কতৃপক্ষের সঙ্গে কথা বলতে । যুক্তরহর্ট্র পররাষ্ট্র দফতরেরমূখপাত্র ভিক্টোরিয়া ন্যুল্যান্ড বন্ধিদের সঙ্গে মানবিক আচরন করার জন্যে লিবিয়া সরকারকে পরামর্শ দিয়েছেন ।

এ্যাক্ট -

আই সি সি অভিশংসক মৌরেনো ওকাম্পো এক বয়ানে বলেন – দু’জনেরই , অবশ্যই বিচার হতে হবে ।

XS
SM
MD
LG