অ্যাকসেসিবিলিটি লিংক

আজদাবিয়ার বিজয় উদযাপন লিবিয়ার বিদ্রোহীদের


আজদাবিয়ার বিজয় উদযাপন লিবিয়ার বিদ্রোহীদের

আজদাবিয়ার বিজয় উদযাপন লিবিয়ার বিদ্রোহীদের

জোট বাহিনীর বিমান হামলার পরে গাদ্দাফির অনুগত বাহিনীর হাত থেকে বিদ্রোহীরা আজদাবিয়া শহরের নিয়ন্ত্রণ পুনরায় গ্রহণ করেছে এবং সেখানে উৎসব আনন্দ চলছে।

বিদ্রোহী যোদ্ধা এবং অসামরিক লোকজন ট্যাঙ্কের ওপর নৃত্য প্রদর্শন করে , আকাশে বন্দুকের গুলি এবং গাড়ির হর্ণ বাজিয়ে , বিদ্রোহীদের শক্ত ঘাঁটি বেনগাজি থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণের ঐ তেল সমৃদ্ধ শহরে আনন্দ উল্লাস করছে। প্রত্যক্ষদর্শিরা বলছেন যে তারা সরকারী সৈন্যদের বারোটির ও বেশি মৃতদেহ পড়ে থাকতে দেখেন।

পৃথক এক ঘটনায় , রয়টার্স বার্তা সংস্থাকে উদ্ধৃত করে একজন বিদ্রোহী মুখপাত্র বলছেন যে জোট বাহিনী, ত্রিপোলির কাছে , আরেকটি বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহর মিস্রাটার অদূরে জোট বাহিনী নতুন করে বিমান হামলা চালিয়েছে। ত্রিপোলি এখন মোয়াম্মার গাদ্দাফির রাজধানী।

লিবীয় কর্মকর্তারা এই সঙ্কট নিরসনের জন্যে কুটনেতিক প্রচেষ্টা চালাতে চাইছে তবে শনিবার এই দিকটিতে কোন তাৎক্ষনিক অগ্রগতি হয়নি। মি গাদ্দাফিকে প্রতিনিধিত্ব করছে এমন একটি প্রতিনিধিদল শুক্রবার বলেছে যে তার সরকার , আফ্রিকান ইউনিয়ন যে ভাবে পরিকল্পনা করেছে সে রকম একটি পথচিত্র বাস্তবায়িত করতে চায়। লিবীয় কর্মকর্তারা ইথোপিয়ার রাজধানী আদিস আবাবায় আফ্রিকার আরও ৫টি দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন।

প্রেসিডেন্ট বারাক ওবামা জাতির উদ্দেশ্যে দেওয়া তার সাপ্তাহিক ইন্টারনেট ও বেতার ভাষণে বলেছেন লিবিয়ার বিমান প্রতিরক্ষা ব্যাবস্থা অকেজো করে দেওয়া হয়েছে। শনিবার এই ভাষণ সম্প্রচার করা হয়।

ঠিক এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা, লিবিয়ার অসামরিক লোকজন যাদের উপর মুয়াম্মর গাদ্দাফির বাহিনী আক্রমন চালাচ্ছিল তাদের রক্ষা করার জন্য লিবিয়ার আকাশে বিমান উড্ডয়ন নিষিদ্ধ ঘোষণা কার্যকর করার জন্য সামরিক ব্যবস্থা শুরু করে।

লিবিয়া তত্পরতার দায়িত্ব যুক্তরাষ্ট্রের কাছ থেকে নেটো মিত্র বাহিনীর কাছে হস্তান্তরিত করা হচ্ছে।

মিস্টার ওবামা বলেন আন্তর্জাতিক সমাজকে এভাবেই একযোগে কাজ করতে হবে শুধু যুক্তরাষ্ট্র নয় অন্যান্য আরও দেশ নিয়ে এবং শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য দায়িত্ব ও ব্যয় ভার ভাগাভাগি করে।

XS
SM
MD
LG