অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার মিসরাটায় আবারও রকেট আক্রমণ


লিবিয়ার মিসরাটায় আবারও রকেট আক্রমণ

লিবিয়ার মিসরাটায় আবারও রকেট আক্রমণ

সরকার বিদ্রোহীদের বিরুদ্ধে মিসরাটায় সব তৎপরতা বন্ধ করেছে এ রকম একটি দাবি সত্বেও লিবিয়ার পশ্চিামঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত মিসরাটা শহরে রকেট হামলা চালানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা মিসরাটায় প্রচন্ড গোলাগুলির খবর দিয়েছেন। ঐ শহরে গত দু মাসে সরকারী অবরোধের কারণে শত শত লোক নিহত হয়েছে।

লিবিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী খালেদ কায়েম আজ দিনে আরও আগের দিকে বলেছেন যে সেনাবাহিনী মিসরাটায় বিদ্রোহীদের বিরুদ্ধে তাদের অভিযান স্থগিত করেছে , তবে ঐ শহর থেকে সরে যাই নি।

কায়েম বলেন যে সৈন্যরা থেমেছে কারণ তারা উপজাতীয় নেতাদের বিদ্রোহীদের সঙ্গে আলাপ আলোচনা করার সুযোগ দিচ্ছেন। তিনি আরো বলেন যে বিদ্রোহীরা যদি ৪৮ ঘন্টার মধ্যে আত্মসমর্পণ না করে , তাহলে সেনাবাহিনীর বদলে উপজাতীয়রা তাদের বিরুদ্ধে লড়বে।

এর ঠিক আগেই চিকিৎসকরা বলেন যে লিবিয়ার এই তৃতীয় বৃহত্তম শহরে লড়াইয়ে অন্তত ২৪ জন নিহত হয়েছে।

এ দিকে মিসরাটা থেকে পালিয়ে আসা প্রায় হাজার খানেক লোক জাহাজে করে পুর্বাঞ্চলে বিদ্রোহীদের শক্ত ঘাটি বেনগাজিতে পেৌছেছেন। জাহাজটি ভাড়া করে অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংগঠন। ঐ জাহাজে অভিবাসী শ্রমিকদের এবং আহত অসামরিক লোকজনকে বহন করা হয়। উদ্ধার পাওয়া লোকদের মধ্যে ৮০০ ‘র ও বেশি হচ্ছে নিজারের অধিবাসী।

লিবিয়ায় ড্রোন আক্রমণ সম্পর্কে ভয়েস অফ আমেরিকার আহসানুল হক কথা বলেছেন কানাডার ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের আন্তর্জতিক উন্নয়ন বিষয়ক অধ্রাপক ফাহিমুদ কাদিরের সঙ্গে :

XS
SM
MD
LG