অ্যাকসেসিবিলিটি লিংক

মে’র মন্ত্রীসভা থেকে জিম ও’নেইলের পদত্যাগ


বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র মন্ত্রীসভা থেকে রাজস্ব মন্ত্রী জিম ও’নেইল পদত্যাগ করেছেন। নতুন প্রধানমন্ত্রীর চীন বিষয়ক নীতি ও গ্রামার স্কুল নিয়ে মত দ্বৈততার কারণেই তিনি পদত্যাগ করেন। তেরেসা মে’র মন্ত্রিসভার থেকে এই প্রথম কারও সরে দাঁড়ানোর ঘটনা ঘটলো।
শুক্রবার প্রধানমন্ত্রী বরাবর পাঠানো পদত্যাগ পত্রে জিম ও’নেইল বলেন, তিনি মুলত নর্দান পাওয়ার হাউজ প্রকল্প সম্পন্ন করতে এবং বিশ্বের উদীয়মান অর্থনীতিগুলোর সঙ্গে সস্পর্ক জোরদার করতে মন্ত্রিসভায় যোগ দিয়েছিলেন। বিশেষ করে, চীন ও ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করাই অন্যতম লক্ষ্য ছিল। গণভোটের পর দুটি বিষয়ই এখন বৃটিশ অর্থনৈতিক নীতির মধ্যে অত্যন্ত জোরালো অবস্থানে রয়েছে।
লর্ড ও’নেইলকে মন্ত্রিসভায় এনেছিলেন সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও সাবেক চ্যান্সেলর জর্জ অসবর্ন। চীনের সঙ্গে নতুন সম্পর্ক গড়ে তুলতে সহায়তা করার জন্য নিয়োগ দেয়া হয়েছিল তাকে। তেরেসা মে’র সঙ্গে গ্রামার স্কুল নীতি নিয়ে মত-পার্থক্যের কারণে ডেভিড ক্যামেরন এমপি পদ থেকেও পদত্যাগ করেন। ওদিকে ডাউনিং স্ট্রিটের তরফ থেকে জানানো হয়েছে, হাউজ অব লর্ডসে নতুন ট্রেজারি মুখপাত্র হবেন লর্ড ইয়ং অব কুকহ্যাম। লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরী



XS
SM
MD
LG