অ্যাকসেসিবিলিটি লিংক

অলিম্পিক সমাচার

  • রোকেয়া হায়দার

Sweden's Sofia Mattsson in the Women's 55kg Freestyle wrestling match.

Sweden's Sofia Mattsson in the Women's 55kg Freestyle wrestling match.

অলিম্পিক নগরী লন্ডনে হারজিতের পাল্লা এগিয়ে চলেছে।
কিন্তু অলিম্পিকের পর, এই যে ইস্ট লণ্ডনের যে উন্নতি হলো, টাওয়ার হ্যামলেটের বরোগুলোর যে উন্নতি হলো, সেই বিষয় নিয়ে আমরা প্রথমেই কথা বলবো টাওয়ার হ্যামলেটের মেয়র লুত্ফর রহমানের সঙ্গে।
অলিম্পিকের পরে ইস্ট লণ্ডনের যে উন্নতির আশা করা হয়েছিল সে ব্যাপারে তিনি কি সন্তুষ্ট? এ প্রশ্নের জবাবে মেয়র রহমান বললেন, ‘আমরা অবশ্যই এই অঞ্চলে যারা আছি, আমরা সন্তুষ্ট এখানে যা হচ্ছে। এটা বিগিনিং। এখানে গুরুত্বপূর্ণ বিষয় হলো – যে সব ফ্যাসিলিটিস এখানে যা রয়ে যাবে, সেগুলোতো আমাদের স্থাপনা। এই স্টেডিয়াম, অলিম্পিক ভিলেজ, অলিম্পিক পার্ক এগুলো আমাদের। তারপরে ভবিষ্যতে যা হবে, যেমন পার্ক একটা চমত্কার পার্ক, যেটা রয়ে যাবে। ইস্ট লণ্ডনের জনগনের জন্য থাকবে। এটা আমাদের জয়’।
ভারতের ম্যাগনিফিশেন্ট মেরী কমের কাহিনী যে আলোড়ন জাগিয়েছে তার যেন তুলনা নেই। সেমিফাইনালে বৃটিশ বক্সার নিকোলা এ্যাডামসের কাছে হারের পর, ব্রোঞ্জ জিতে মেরী ক্ষমা চাইলেন তার দেশের মানুষের কাছে। অলিম্পিকে পদক জয় নয়, অংশগ্রহণই তো বিরাট ব্যাপার। তারপর ব্রোঞ্জ তো কম পাওয়া নয়।
ওদিকে ৮শো মিটার দৌড়ে পিটি উষার ছাত্রী টিন্টু লুকা এখনও ভারতের হয়ে স্বপ্ন দেখছে পদক জয়ের। হিটে তৃতীয় সেরা সময়ে দৌড়ে টিন্টু সেমিফাইনালে এগিয়েছে। আগামীকাল কি হয় কি হয়। মেয়েদের ৮শো মিটার হিটে সবার দৃষ্টি গিয়ে পড়লো সৌদি আরবের সারা আত্তারের দিকে। হিটে যদিও যথেষ্ট পিছিয়ে পড়লো কিন্তু দর্শকদের হাততালি উচ্ছাস ছিল বিশেষ করে সেই সারার জন্য। সৌদি আরবের পর্দাপ্রথা থেকে বেরিয়ে আসা মহিলা দৌড়বিদের অলিম্পিকে অংশগ্রহণ তা চাট্টিখানি কথা নয়।
আর জ্যামাইকার উসেইন বোল্ট – এবার অলিম্পিক ইতিহাস গড়ার ভাবনায় বিভোর। ২শো মিটার দৌড়ে তার সেরা পারফর্মেন্সই তুলে ধরার আশা করছে।
এ পর্যন্ত ৩৬টি স্বর্ণপদকসহ মোট ৭৭টি পদক জিতে চীন রয়েছে শীর্ষে কিন্তু যুক্তরাষ্ট্র ৩৪টি স্বর্ণপদকসহ মোট ৮২টি পদক নিয়ে ২য় আর স্বাগতিক বৃটেন ২২টি স্বর্ণপদকসহ মোট ৪৮টি পদক জিতে তৃতীয় স্থানে ।আর ৬৬টি দেশ অন্ততঃ একটি করে পদক জিতেছে। দক্ষিণ এশিয়ায় একমাত্র ভারত জিতেছে ১টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জসহ মোট ৪টি পদক। এবং এখনও কুস্তিতে পদক জয়ের আশায় রয়েছে।
XS
SM
MD
LG