অ্যাকসেসিবিলিটি লিংক

লন্ডন অলিম্পিক্স এর অন্যরকম কিছু কথা

  • রোকেয়া হাযদার

আজকের আলোচনা প্রতিযোগিতা নয়, আজ প্রতিযোগীদের শারীরিক-মানসিক যোগ্যতা, ইচ্ছাশক্তির জোর এইসব নিয়ে কথা। লণ্ডনে অলিম্পিক ভিলেজে ওমান দলের শেফ দ্য মিশন ডাক্তার মাহমুদ শেহাবুল্লার সঙ্গে ওয়াশিংটনের স্টুডিও থেকে কথা বলেছেন রোকেয়া হায়দার
ডাক্তার মাহমুদ শেহাবুল্লা দীর্ঘদিন ধরে ওমানে থাকে, এর আগেও ওমানের হয়ে অলিম্পিকে প্রতিনিধিত্ব করেছেন। তার কাছে প্রশ্ন রেখেছিলাম – জ্যামাইকার উসেইন বোল্ট, যুক্তরাষ্ট্রের মাইকেল ফেল্পসের মত খেলোয়াড় যারা অসাধারণ ফলাফল করে, তাদের এই দক্ষতার কারণ কি! কোন গুনাগুন তাদের সাহায্য করে? ডাক্তার শেহাবুল্লাহ বলেন, ‘এদের ক্ষেত্রে তিনটি বিষয় কাজ করে যেমন, টিম ওয়ার্ক, ট্রেনিং এবং ট্যালেন্ট। ট্যালেন্ট এবং ট্রেনিং ব্লেণ্ড করেই ওরা এরকম অভূতপূর্ব সাফল্য অর্জন করে। আর অবশ্যই স্পোর্টস সাইকলজি এর মধ্যে ভীষণভাবে কাজ করে। যার মধ্যে বিসেষ করে গোল সেটিং করা থাকে। ওরা গোল সেট করে, ওরা ফোকাস্ড থাকে’।


তার অন্য অলিম্পিকের অভিজ্ঞতা নিযে ডাক্তার শেহাবুল্লা মনে করেন লণ্ডন অলিম্পিকের আয়োজন – ভিলেজের ভিতরে বিনোদন ব্যবস্থা চমত্কার হয়েছে। আর সেইসঙ্গে কঠোর নিরাপত্তা ব্যবস্থাও সবাই লক্ষ্য করেছেন।

XS
SM
MD
LG