অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপের দুটি ফুটবল এসোসিয়েশন ফিফার প্রেসিডেন্টের পদত্যাগ চাইছে


ইউরোপের দুটি প্রধান ফুটবল সংস্থা ফিফার প্রেসিডেন্টকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছে। বর্তমান প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার পঞ্চম বারের মতো এই পদে নির্বাচিত হতে চাইছেন। তাঁর প্রতিদ্বন্দ্বি হচ্ছেন জর্দানের শাহজাদা আলী বিন আল হোসেন।

ইউরোপীয় ফুটবল এসোসিয়েশানের ইউনিয়নের প্রেসিডেন্ট ফরাসী ফুটবলের কিংবদন্তী ব্যক্তি মিশেল প্লাতিনি ফিফার এই কেলেঙ্কারীর কথা খোলাখুলি বলেন এবং মি ব্ল্যাটার যে পদত্যাগে অস্বীকৃতি জানাচ্ছেন সে ব্যা্পারে আপত্তি প্রকাশ করেন। বিশ্বাস যোগ্যতার প্রশ্ন এনে জার্মান ফুটবল এসোসিয়েশন ও মি ব্ল্যাটারের পদত্যাগ দাবী করেন।

এ দিকে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ড, ফুটবল পরিচালনা পর্ষদ ফিফার ব্যাপক দূর্নীতির বিষয়টি উন্মোচন করার পর উদোক্তারা পরিবর্তন আনার আহ্বান জানাচ্ছেন এবং এর আঞ্চলিক ফেডারেশনগুলো সমালোচিত নেতাদের ভবিষ্যৎ নিয়ে বিতর্কে লিপ্ত রয়েছে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বুধবার এ মর্মে ১৪ জনের বিরুদ্ধে অবৈধ ভাবে অর্থ আদায় করা , ব্যাঙ্কের মাধ্যমে জালিয়াতি এবং অর্থ পাচারের অভিযোগ আনার পর ক্রেডিট কার্ড কোম্পানী ভিসা খুব কড়া বিবৃতি দিয়েছে। ভিসা এ ব্যাপারে তাদের গভীর হতাশা ব্যক্ত করেছে এবং বলেছে যে সংস্কার ছাড়া , কোম্পানীটি ফিফার স্পন্সরশীপ বিষয়টি পুনর্বিবেচনা করে দেখবে।

কোকো কোলা ও বলছে যে তারা এই সব অভিযোগের ব্যাপারে বার বার উদ্বেগ প্রকাশ করেছে এবং আশা করছে যে ফিফা বিষয়গুলো পুঙ্খানুপুঙ্খ খতিয়ে দেখবে। অ্যাডিডাস ,ফিফাকে সব কাজে মানসম্পন্ন স্বচ্ছতা বজায় রাখার কথা বলেছে।

XS
SM
MD
LG