অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সের সৈন্যরা মালির কোনা থেকে ইসলামপন্থী জঙ্গিদের উৎখাতের লক্ষ্যে বোমাবর্ষন অব্যাহত রেখেছে

  • VOA Bangla

ফরাসী বিমানবাহিনীর বোমাবর্ষনের পর মালির উত্তরের শহর কোনা থেকে ইসলামপন্থী জঙ্গিরা সে শহর থেকে সরে গেছে। জঙ্গীরা এসপ্তাহের গোড়ার দিকে ঐ শহরটি দখল করে।

শনিবার কর্মকর্তারা বলেন, ফরাসী সেনারা কোনা থেকে বিদ্রোহীদের উৎখাত করে। ইসলামপন্থীরা সেই শহরটি দখল করার সময়ে তারা মালি সরকারের নিয়ন্ত্রনাধীন উত্তরের মোপ্তি শহরের ২৫ কিলোমিটার কাছে এসে পড়েছিলো।

শনিবার ফরাসী প্রতিরক্ষা মন্ত্রী যাঁ ইভ লো ড্রিয়ান জানান, শুক্রবার থেকে শুরু হওয়া বিমান হামলা চলাকালে একজন হেলিকপ্টার পাইলট মারা যায়।

ফ্রান্সের প্রধানমন্ত্রী যাঁ মার্ক এরোল্ট বলেন, ফরাসী সেনারা মালির রাজধানী বামাকোতে বিদ্রোহীদের সম্ভাব্য শক্তিবৃদ্ধি মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে। মিষ্টার এরোল্ট বলেন, তাঁর দেশের সেনারা সেই অঞ্চলে প্রয়োজন অনুযায়ী অবস্থান করবে; সেখানে অপহরণ ও নৈরাজ্য সৃষ্টির জন্যে জঙ্গীরা দায়ী।

শুক্রবার ফ্রান্স জানায়, মালির সরকারের অনুরোধে তারা সেদেশে ফরাসী সেনা মোতায়েন করেছে। নাইজেরিয়া ও সেনেগালের সৈন্যরাও মালির সরকারী সেনাবাহিনীকে সহায়তা দেবার জন্য মালিতে অবস্থান করছে।

শুক্রবার মালির অন্তর্বর্তী কালীন প্রেসিডেন্ট জনকুন্ডা ট্রাওরে সেদেশে জরুরী অবস্থা জারী করেন। তিনি তাঁর দেশের প্রতিটি নাগরিককে যুদ্ধ প্রচেষ্টায় সাহায্যের আহবান জানান।

মিষ্টার ট্রাওরে ফরাসী ভাষায় বলেন, “মালির প্রতিটি নারী এবং পুরুষকে এখন থেকে নিজকে স্বদেশের একজন সৈন্য হিসেবে বিবেচনা ক’রে তাদের সেভাবেই আচরন করতে হবে। আমরা সকল খনি, টেলিফোন এবং অন্যান্য কোম্পানী আর জনগনের প্রতি এই আহবান জানাচ্ছি, তারা যেন নৈতিক অথবা সক্রিয়ভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এ অবদান রাখেন। আমি সকল জন পরিসেবা সংস্থাকে বলছি, তারা যেন অনতিবিলম্বে তাদের যানবাহনকে সেনাবাহিণীর সহায়তা দানের কাজের নিয়োজিত করে।“
XS
SM
MD
LG