অ্যাকসেসিবিলিটি লিংক

ফরাসী বাহিনী সমর্থিত মালির সেনাবাহিনী গাও শহরে এগিয়েছে


ফরাসী বাহিনী সমর্থিত মালির সেনাবাহিনী গাও শহরের কাছে বিমানবন্দর এবং একটি সেতু দখল করেছে। মালির উত্তরের ঐ শহরটি ইসলামপন্থী জংগীদের শক্তঘাটি হিসেবে পরিচিত ছিলো।

ফরাসী প্রতিরক্ষা মন্ত্রনালয় শনিবার জানায়, ফরাসী এবং মালির সামরিক বাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে দ্রুত এগিয়ে যাচ্ছে, যুদ্ধ সেখানে অব্যাহত রয়েছে।

তিন সপ্তাহ আগে ফ্রান্স মালিতে সামরিক অভিযান শুরু করে। গত বছরে বিদ্রোহীরা সেদেশের উত্তরাঞ্চলের বিরাট এলাকা দখল করার পর রাজধানী বামাকোর ওপর ক্রমশঃ চাপ বৃদ্ধি করছিলো। বিদ্রোহীরা অসামরিক নাগরিকদের ওপর কট্টর ইসলামী আইন চাপিয়ে দেয়ার প্রচেষ্টা নিয়েছিলো।

ওদিকে মালি সরকারের সহায়তার জন্যে শত শত পশ্চিম আফ্রিকী সেনা সেদেশে প্রবেশ করতে শুরু করেছে। শুক্রবার, ফ্রান্স সমর্থিত মালির সেনাবাহিনী হম্বরি শহরে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে। মালিতে অবস্থিত ভয়েস অব আমেরিকার সংবাদদাতা ইদ্রিসা ফল জানান, ফরাসী এবং মালি বাহিনী প্রাচীন শহর তিম্বাক্তুর কাছ থেকে বিদ্রোহীদের উতখাত করার জন্য ক্রমশঃ অগ্রসর হচ্ছে।

স্থানীয় কর্মকর্তারা জানান, জঙ্গীরা নিজার সীমান্তের কাছে কৌশলগত গুরুত্বপূর্ণ একটি সেতু উড়িয়ে দিয়েছে।

পশ্চিম আফ্রিকী দেশগুলোর আঞ্চলিক জোট একোয়াসের সেনা প্রধানরা মালি পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আইভরী কোষ্টে এক জরুরী বৈঠক ডেকেছেন।

XS
SM
MD
LG