অ্যাকসেসিবিলিটি লিংক

মালির অন্তবর্তি প্রধানমন্ত্রীর পদত্যাগ


মালির অন্তবর্তিকালীন প্রধান মন্ত্রী শেখ মোদিবো দিয়ারা পদত্যাগ করেছেন । তিনি দেশ ছেড়ে চলে যাওয়ার উদ্যোগ নেওয়ার সময় সৈন্যেরা তাঁকে গ্রেফতার করে এবং তারই ক’ঘন্টা পর তিনি পদত্যাগ করেন ।

কেন তিনি পদত্যাগ করলেন তার কোনো ব্যাখ্যা তিনি দেন নি – মঙ্গলবার ভোরে টেলিভিশনে প্রচারিত সংক্ষিপ্ত এক বিবৃতির মধ্যে তিনি শুধু তাঁর পদত্যাগের কথাটাই বলেন । এছাড়া , মালির জনগনের কাছে তিনি ক্ষমা প্রার্থনা করেন – বলেন , তাঁদেরকে ভোগান্তি সইতে হচ্ছে নেতৃত্ব সংকটের কারণে । বলেন – শান্তির স্বার্থে তিনি ও তাঁর সরকার ইস্তফা দিচ্ছেন ।

পরে , সামরিক মূখপাত্র বাকারি মারিকো ভয়েস অফ এ্যামেরিকাকে জানান – মি:দিয়ারা প্রতিষ্ঠান সমুহের জন্য অন্তরায় সৃষ্টি করছিলেন বিধায় তাঁকে হঠে যেতে হোলো । তিনি এও বলেন – মি:দিয়ারা ও অন্তবর্তিকালিন প্রেসিডেন্ট দিউনকুন্ডা ত্রাওর কোনো কিছুতেই সম্মত হচ্ছিলেন না ।

য়ুরোপিয় য়ুনিয়ন বলছে মালিতে সামরিক প্রশিক্ষন মিশন পাঠানোর পরিকল্পনা তাঁদের লাগাতার চলবে – তবে , নতুন এক প্রধান মন্ত্রী যতো তাড়াতাড়ি সম্ভব নিয়োগ করার জন্যে সরকারের প্রতি তাঁরা আহ্বান জানিয়েছেন । উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ পূনরূদ্ধারে সরকারকে মদত জোগানোই এর লক্ষ । উত্তরাঞ্চল এখন ইসলাম অনুসারি জঙ্গীদের দখলে । য়ুরোপিয় য়ুনিয়নের পররাষ্ট্র বিষয়ক মূখপাত্র ক্যাথারীন এ্যাশটন বলেছেন – য়ুরোপিয় য়ুনিয়ন গভির অভিনিবেশে পরিস্থিতি পর্যবেক্ষন করছে ।

সাবেক প্রধানমন্ত্রী এখন গৃহ অন্তরীন রয়েছেন – অজ্ঞাত কোনো স্থানে ।

XS
SM
MD
LG