অ্যাকসেসিবিলিটি লিংক

মালিতে ইসলামপন্থী জঙ্গিদের বিরূদ্ধে লড়তে লক্ষ লক্ষ ডলারের মদতের প্রতিশ্রুতি ব্যক্ত হয়েছে


আন্তর্জাতিক দাতারা , উত্তরাঞ্চলবর্তি মালিতে ইসলামপন্থী জঙ্গিদের বিরূদ্ধে লড়তে যোদ্ধৃ বাহিনীর অর্থায়নে লক্ষ লক্ষ ডলারের মদত জোগানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছে । আজ মঙ্গলবার আদ্দিস আবাবায় , এক সম্মেলনে এ প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে । এ প্রতিশ্রুতির আওতায় , যুক্তরাষ্ট্র ৯ কোটি ৬০ লক্ষ ডলার দেবে বলেছে , আফ্রিকী য়ুনিয়ন ৫ কোটি ডলার দেবার কথা জানিয়েছে এবং জার্মানী এ উদ্যোগে ২ কোটি ডলার দেবে বলে প্রতিশ্রূতি ব্যক্ত করেছে ।

দাতাদের আর যারা যারা অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে তার মধ্যে রয়েছে পশ্চিম আফ্রিকী জোট ইকোয়াস , দক্ষিন আফ্রিকা , ঘানা , নাইজিরিয়া এবং ইথিওপিয়া ।

প্রস্তাবিত এ বাহিনীর নাম ঠিক করা হয়েছে আফ্রিকা নেতৃত্বাধীন আন্তর্জাতিক মালী মিশন বা AFISMA এবং টোকিওতে - জাপান , এ বাহিনীর জন্যে ১২ কোটি ডলার দেবার প্রস্তাব করেছে ।

ইতিমধ্যে , ফ্রান্স ও মালির সেনারা মালির ঐতিহাসিক শহর টিমবাকটু কব্জা করে নিয়েছে । এটি ছিলো ইসলামপন্থী ঐ জঙ্গিদের বিরূদ্ধে পরিচালিত তাদের অভিযানেরই অংশ বিশেষ । ঐ জঙ্গিরা মালির উত্তরাঞ্চল কব্জা করেছিলো গেলো বছরে ।

ওদিকে , AFISMA বাহিনীর কিছু সংখ্যক সৈন্য মালি গিয়ে পৌঁচেছে – কিন্তু এখনো তারা লড়াইয়ে তেমন উল্লেখযোগ্য কোনো ভুমিকা রাখেনি ।

XS
SM
MD
LG