অ্যাকসেসিবিলিটি লিংক

নেলসান ম্যাণ্ডেলার স্বপ্ন – ২০১০ দক্ষিণ আফ্রিকার মাঠে মাঠে বিশ্বকাপ ফুটবল


শুক্রবার আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন ঐতিহ্যবাহী প্রথায় ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ অনুযায়ী ৩২টি দলের নাম ঘোষণা করলো। মনে পড়ে গেল ২০১০ সালের বিশ্বকাপ যেন সেদিনের ঘটনা। শতাব্দীকালের অন্যতম সেরা ব্যক্তিত্ব, বর্ণবৈষম্যবাদের বিরুদ্ধে চির সংগ্রামী নেতা, যিনি সমঝোতা আর অহিংস আন্দোলনের মধ্যে দিয়ে তাঁর দেশে তথা বিশ্বব্যাপী শান্তির পথ বিস্তৃত করে গেলেন, নেলসান ম্যাণ্ডেলার হাসিমুখটি ভেসে ওঠে। তাঁর সাধ ছিল আফ্রিকা এবং বিশ্বের বেশীরভাগ দেশের জনপ্রিয় খেলা ফুটবলের সেরা আসরটি বসবে তাঁর দেশে – দক্ষিণ আফ্রিকায়।
বর্ণবৈষম্যবাদের কারণে দীর্ঘকাল খেলার মাঠেও একঘরে হয়ে থাকা দক্ষিণ আফ্রিকা, ম্যাণ্ডেলার দেশ দক্ষিণ আফ্রিকা, আয়োজন করবে সেরা ক্রীড়া অনুষ্ঠান, যেখানে সব দেশের মানুষ – জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে আনন্দের মহামিলন মেলায় অংশ নেবে। সেটাই ছিল তাঁর স্বপ্ন। ২০১০ সালের বিশ্বকাপ খেলা হলো দক্ষিণ আফ্রিকার মাঠে। স্বপ্ন তাঁর পূর্ণ হলো।
হ্যাঁ, যা বলছিলাম। ব্রাজিলের বাহিয়া শহরের জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানে বিশ্বকাপের ড্র ঘোষণা করা হলো। অনুষ্ঠানের শুরুতে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ বিশ্বের প্রানপ্রিয় নেতার স্মরণে এক মিনিট নীরবতা পালনের আহ্বান জানালেন। ফিফার প্রেসিডেন্ট সেপ (জোসেফ)ব্ল্যাটার দক্ষিণ আফ্রিকায় ২০১০ সালে বিশ্বকাপ ফুটবল আয়োজনে ম্যান্ডেলার যে বিরাট প্রভাব, অবদান রেখেছেন সে কথা স্মরণ করলেন। তিনি জানান, পরবর্তী দফার আন্তর্জাতিক ফুটবল ম্যাচের আগে এই কিংবদন্তী নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হবে। তিনি বলেন, ‘আজ আমি ভারাক্রান্ত হৃদয়ে এ যুগের এক অসাধারণ মানবদরদী এবং আমার অতি প্রিয় বন্ধুর প্রতি সম্মান জানাচ্ছি’। ব্ল্যাটার বলেন, ‘তিনি ও আমি দৃঢ়ভাবে বিশ্বাস করেছি, যে মানুষকে শান্তি ও বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ করতে ফুটবলের শক্তি অপরিসীম। ২০১০ সালের ১১ই জুলাই জোহানেসবার্গের ফুটবল স্টেডিয়ামে যখন হর্ষোৎফুল্ল জনতা তাঁকে অভিনন্দন জানালো সবাই উপলব্ধি করলেন – তাদের সামনে দাঁড়িয়ে আছেন জনগনের নেতা, তাদের অতি কাছের এক মানুষ, সে ছিল এক অবিস্মরণীয় মূহুর্ত! নেলসান ম্যাণ্ডেলা চিরতরে আমাদের অন্তরে ঠাঁই করে নিয়েছেন’।

দূরদূরান্তরের খেলার মাঠ থেকে আসছে শোক বার্তা। অস্ট্রেলিয়া-ইংল্যাণ্ডের এ্যাশেস ক্রিকেট দল জানিয়েছে তারা তাদের টেস্টের আগে কালো ব্যাজ পরবে। দূরন্ত দৌড়বিদ উসেইন বোল্ট বলেছেন, ‘সবর্কালের সেরা এক মানুষ…নেলসান ম্যাণ্ডেলা আপনার আত্মার শান্তি কামনা করি’। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কথা ‘মাদিবা আপনি যে পথের দিশা দেখিয়ে গেছেন, তার জন্য ধন্যবাদ। আপনি চিরকাল রইবেন আমাদের মনের মণিকোঠায়’। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার এবি দ্য ভিলের্স ম্যাণ্ডেলার ঐতিহ্যকে শ্রদ্ধা জানিয়ে বলেছেন, ‘আসুন আমরা আগের চাইতে আরও বেশী সংঘবদ্ধ হই। মাদিবা আপনি আমাদের অনুপ্রেরণা, আপনিই আমাদের নেতা’। বিশ্ববাসীকে তিনি যে আশার আলোর সন্ধান দিয়ে গেলেন, আমাদের হৃদয়ে যে সাফল্যের ঝংকার জাগিয়ে গেলেন, সেই সুরের ঊর্মিমালা সকল সীমানা পেরিয়ে দোলা জাগায় আজ সবার মনে। নেলসান ম্যাণ্ডেলা - আপনার স্মৃতি চির অম্লান……
রোকেয়া হায়দার
XS
SM
MD
LG