অ্যাকসেসিবিলিটি লিংক

জাতীয় পতাকায় আচ্ছাদিত দক্ষিণ আফ্রিকার বর্নবাদ বিরোধী নেতা ও প্রাক্তন প্রেসিডেন্ট , প্রয়াত নেলসন ম্যান্ডেলার মরদেহ তার নিজস্ব গ্রাম কুনু তে গিয়ে পৌছেঁছে। তাদের ঐতিহ্য অনুযায়ী নাচ গানের মাধ্যমে রাস্তায় দাড়ানো লোকজন তাদের জাতীয় নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বিমান বন্দর থেকে গ্রামের পথে তার শবদেহ নিয়ে যাওয়ার সময়ে লোকজন রাস্তার দু পাশে দাড়িয়ে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

মি ম্যান্ডেলার মরদেহ ইস্টার্ন কেইপ এলাকার কুনুতে তাদের পারিবারিক প্রাঙ্গনে নেওয়া হয়েছে।

ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা স্কট বব ঐ যান বহরের সঙ্গে ছিলেন । তিনি বলেন যে রাস্তায় দাড়ানো লোকদের মধ্যে যেমন আনন্দ এবং উত্তেজনা ছিল , তেমনি ছিল দুঃখের ভাবও ।

রোবাবার তাঁর শেষ কৃত্যানুষ্ঠানের জন্যে বিশাল শামিয়ানা খাটানো হয়েছে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান , প্রিন্স চার্লস এবং অন্যান্য গণমান্য ব্যক্তি ঐ অনুষ্ঠানে উপস্থিত থাকবনে বলে আশা করা হচ্ছে।

শনিবার সেখানকার প্রেসিডেন্সি বিষয়ক মন্ত্রী জানান যে আনুমানিক সাড়ে চার হাজার লোক শেষকৃত্যানুষ্ঠানে উপস্থিত থাকবেন এবং অন্তত সাড়ে চার শ লোক তার সমাধিস্থ হওয়া প্রত্যক্ষ করবে।

মরদেহ পুর্বাঞ্চলীয় কেইপ প্রদেশে নিয়ে যাওয়ার আগে , আজ দিনে আরও আগের দিকে জাহানেসবার্গের কাছে ওয়াটার ক্লুফ বিমান ঘাঁটিতে , ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস প্রয়াত প্রাক্তন প্রেসিডেন্টের সম্মানে একটি স্মৃতিসভার আয়োজন করা হয়।
XS
SM
MD
LG