অ্যাকসেসিবিলিটি লিংক

সালাহউদ্দিন কাদের চৌধুরীর দন্ড বহাল রাখার আবেদন রাষ্ট্রপক্ষের


১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে মানবতা বিরোধী অপরাধ সংঘটনের মামলায় বি্নপি’র স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদন্ড বহাল রাখার আরজি জানিয়েছেন , সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রাষ্ট্রপক্ষের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, সালাহউদ্দিন কাদের চৌধুরী কোন করুণা পেতে পারেন না। ন্যায় বিচারের স্বার্থেই তার মৃত্যুদণ্ড হওয়া উচিত। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে বুধবার এ মামলায় রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন শেষ হয়। পরে নিজ কার্যালয়ে এটর্নি জেনারেল মাহবুবে আলম এক প্রেস ব্রিফিং এ বলেন, সালাহউদ্দিন কাদের মুক্তিযুদ্ধকালীন সময়ে বর্বর হত্যাযজ্ঞে লিপ্ত ছিলেন। বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের লোকজনের ওপর তার বাহিনী অমানবিক নির্যাতন চালিয়েছিল।

আগামী রবি ও সোমবার সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে তার আইনজীবী যুক্তি উপস্থাপন করবেন। ২০১৩ সালের ১লা অক্টোবর সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা ২৩টি অভিযোগের মধ্যে নয়টি অভিযোগের প্রমাণ পায় ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করেন সালাহউদ্দিন কাদের চৌধুরী।

XS
SM
MD
LG