অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের বাজেটে অবকাঠামো উন্নয়নের ব্যবস্থা থাকা প্রয়োজন:মিন্টু

  • সরকার কবীরুদ্দিন

বাংলাদেশের প্রথম সারির ব্যবসাপতি - বাংলাদেশ শিল্প ও বানিজ্য সমিতি ফেডারেশান – FBBCIএর সাবেক সভাপতি আব্দুল আওয়াল মিন্টু এই সম্প্রতি ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্রে আসেন । আমাদের সঙ্গে নিউ ইয়র্ক থেকে টেলিফোনে দেওয়া সাক্ষাত্কারে তিনি বাংলাদেশের রপ্তানী বানিজ্য বৃদ্ধি এবং পন্যের বৈচিত্রের সম্ভাবনার উপর যেমন গুরুত্ব আরোপ করেন , তেমনি বলেন যে বিনিয়োগের অনুকুল পস্থিতি সৃষ্টির জন্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং ভৌত অবকাঠামোর উন্নয়ন প্রয়োজন । তিনি সামাজিক ক্ষেত্রে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন এবং রাজনৈতিক ক্ষেত্রে স্থিতিশীলতার গুরুত্ব তুলে ধরেন।

তিনি বাংলাদেশের অর্থনীতির উন্নয়নের জন্যে আগামি বাজেটে বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নের উপর বিশেষ জোর দেন,যার মধ্যে যোগাযোগ ব্যবস্থা,বিদ্যুত ও গ্যাস অন্যতম ।



আব্দুল আওয়াল মিন্টু বলেন যে বিশ্ববানিজ্যে বাংলাদেশ তার নিজস্ব একটা স্থান করে নিয়েছে,বিশেষত পোশাক শিল্পের ক্ষেত্রে। তিনি বলেন যে প্রায় তিন হাজার কোটি ডলারের বেশি পরিমাণ অর্থের এই পোশাক শিল্পের বানিজ্য চলছে বাংলাদেশের সঙ্গে বিশ্বের প্রায় ২৩ থেকে ২৫টি দেশের সঙ্গে। তিনি বলেন মূল সমস্যা হলো বিশ্বের চাহিদার তুলনায় বাংলাদেশের বানিজ্য পণ্যের পরিমাণ কম। তা ছাড়া তিনি আঞ্চলিক বানিজ্যের ক্ষেত্রে প্রয়েোজনীয় অগ্রগতির অভাব ও লক্ষ্য করেন। পোশাক শিল্প এবং চিংড়ি রপ্তানি ছাড়াও তিনি চামড়া ও চামড়াজাত শিল্পের প্রতি নজর দেয়া রকথা বলেন। আব্দুল আওয়াল মিন্টু বাংলাদেশের পাটশিল্পের ব্যাপারেও তাঁর আশাবাদ ব্যক্ত করেন।

XS
SM
MD
LG