অ্যাকসেসিবিলিটি লিংক

মা দিবসের প্রাক্কালে মিশেল ওবামা: "নাইজেরিয়ার স্কুল ছাত্রীদের অপহরণ একটি বিবেকহীন অপরাধ"


ফার্স্ট লেইডি মিশেল ওবামা

ফার্স্ট লেইডি মিশেল ওবামা

গত মাসের ১৪ তারিখে নাইজেরিয়ার বর্নো রাজ্যের চিবকের একটি স্কুল থেকে ২শরও বেশি ছাত্রীকে অপহরণ করে সন্ত্রাসবাদীরা। এই ছাত্রীদের অপহরণের ঘটনায় পৃথিবীর লক্ষ লক্ষ মানুষদের মতই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফার্স্ট লেইডি মিশেল ওবামাও হয়েছেন ক্ষুব্ধ, মর্মাহত।
মা দিবসের প্রাক্কালে শনিবার, এক বক্তব্যে মিশেল ওবামা সব মায়েদের মা দিবসের শুভেচ্ছা জানান। তিনি বিশেষভাবে নাইজেরিয়ার অপহৃত স্কুল ছাত্রীদের কথা উল্লেখ করেন। তিনি বলেন, নাইজেরিয়ার স্কুল ছাত্রীদের অপহরণ একটি বিবেকহীন অপরাধ।
ছোট ছোট বালিকাদের আশা-আকাংক্ষার প্রদীপ নিভিয়ে দিতে চেষ্টা করছে, প্রাপ্ত বয়স্ক পুরুষরা।
তিনি তাঁর বক্তব্যে বলেন, তিনি আজ এখানে দাঁড়িয়েছেন দুই কন্যা সন্তানের মা হিসেবে। ঐ ছাত্রীদের মাঝে তিনি এবং তাঁর স্বামী তাঁদের মেয়েদের দেখতে পান। দেখতে পান তাদের আশা তাদের স্বপ্ন।
ঐ এলাকার অনেক বাবা-মাই ভয় পেতেন মেয়েদের স্কুলে পাঠাতে। তারপরও তাঁরা ভেবেছেন সন্তানদের সম্ভাবনার কথা, তাদের ভবিষ্যতের কথা। স্কুলের ছাত্রীরাও জানত ওরা তাদের শিক্ষা, সম্ভাবনাকে স্তব্ধ করে দিতে চায়। সম্প্রতি সন্ত্রাসবাদীদের হুমকির মুখে স্কুলটি বন্ধ ঘোষণা করা হয়েছিল। ঐ ছাত্রীরা ফিরে আসে পরীক্ষা দেবে বলে। সামনে এগিয়ে যেতে তারা ছিল প্রতিজ্ঞাবদ্ধ।
্মিসেস ওবামা তাঁর বক্তব্যে বলেন, নাইজেরিয়ার এই ঘটনা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। পৃথিবীর নানা প্রান্তে মেয়েরা জীবনের ঝুঁকি নিয়ে লেখাপড়া করতে যাচ্ছে। যেমন পাকিস্তানের মালালা ইউসুফজাই তার এলাকায় মেয়েদের লেখাপড়ার অধিকার নিয়ে সোচ্চার হয়ে উঠেছিল। এক তালিবান বন্দুকধারী মাথায় গুলি করে তাকে থামিয়ে দিতে চেষ্টা করে। মালালা প্রাণে বেঁচে যায়।
গত বছর, মিসেস ওবামার সঙ্গে দেখা হয় মালালা ইউসুফজাইয়ের।
সে তাঁকে বলেছিল, নারীশিক্ষা এখনও তার জীবনের লক্ষ্য।
যে সাহস ও আশা ধারণ করে মালালা এবং তার মত মেয়েরা এগিয়ে চলেছে, তা সবাইকে সচেতন করে তুলছে। এখনও পৃথিবীর সাড়ে ৬কোটি মেয়ে শিক্ষার আলো থেকে বঞ্চিত। সবাই জানে, শিক্ষিত মেয়েরা অপেক্ষাকৃত ভালো আয় করে, স্বাস্থ্যকর জীবনযাপন করে এবং পরিবারের স্বাস্থ্য নিশ্চিত করে। মেয়েদের মাধ্যমিক পর্যায় পর্যন্ত শিক্ষা দেশের সমগ্র অর্থনীতির উন্নয়নেও অবদান রাখে। নারীশিক্ষা শুধু একজন মেয়ের ভবিষ্যতই গড়ে তোলে না, তা তার পরিবার ও সমগ্র জাতির ভবিষ্যতের জন্যেও অপরিহার্য।
তিনি বলেন, এই মেয়েদের মাঝেই পৃথিবীর ভবিষ্যত, পৃথিবীর আশা।
শুধু ক্রান্তিকাল বা সংকটের সময় নয়, তাঁরা আগামী দিনেগুলোতে তাঁদের পাশে দাঁড়াতে প্রতিজ্ঞাবদ্ধ।
তিনি নাইজেরিয়ার ছাত্রীরা যাতে নিরাপদে বাড়িতে ফিরে আসে তার জন্যে প্রার্থনা করেন, তাদের পরিবারের প্রতি সমবেদনা জানান। তিনি আরো জানান, এই মেয়েদের ফিরিয়ে আনতে নাইজেরিয়া সরকারকে সবরকম সহযোগীতা করার জন্যে প্রেসিডেণ্ট ওবামা তাঁর সরকারকে নির্দেশ দিয়েছেন।
সবশেষে তিনি বলেন, এই মেয়েদের সাহসের কিছুটা আমরা দেখাতে চাই, শিক্ষার জন্যে তাদের এই সংগ্রামে। কারণ, শিক্ষা যে তাদের জন্মগত অধিকার।
XS
SM
MD
LG