অ্যাকসেসিবিলিটি লিংক

মাইক্রোসফটের প্রধান নির্বাহী হলেন ভারতীয় আমেরিকান সত্য নাদেল্লা


মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে নাম ঘোষণা করা হল ভারতীয় আমেরিকান সত্য নাদেল্লার।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও ষ্টিভ বালমারের পর নাদেল্লা মাইক্রোসফটের তৃতীয় ক্ষমতাধর কর্মকর্তা। বিল ও ষ্টিভ গত বছর আগষ্টে অবসর গ্রহণের ঘোষণা দেন।

নতুন এই প্রধান নির্বাহী কর্মকর্তা এর আগে ইন্টারনেটে প্রতিষ্ঠানের সফটওয়্যার ও অন্যান্য সেবা প্রদান সংক্রান্ত দায়িত্বে নিয়োজিত ছিলেন।

মাইক্রোসফট আরো ঘোষণা করেছে যে বিল গেটস প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের পদ ত্যাগ করছেন এবং প্রযুক্তি উপদেষ্টা হিসাবে নতুন দায়িত্ব নিচ্ছেন। জন থমসন হবেন এর নতুন চেয়ারম্যান।

নাদেল্লার জন্ম ভারতের হায়দ্রাবাদে। যুক্তরাষ্ট্রের আসার পর তিনি ইউনিভার্সিটিঅব উইসকনসিন-মিলউকি থেকে কম্পিউটার সাইন্সে স্নাতক এবং ইউনিভার্সিটি অব শিকাগো থেকে ব্যাবসা প্রশাসনে মাষ্টার্স ডিগ্রিী আর্জন করেন।

বিদায়ী প্রধান নির্বাহী কর্মকর্তা ষ্টিভ বালমারের স্থলাভিষিক্ত হয়ে গত বছর জুলাই থেকে প্রতিষ্ঠানের ক্লাউড এ্যান্ড এন্টারপ্রাইজ গ্রুপের ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন সত্য নাদেল্লা।

এক বিবৃতিতে বিল গেটস বলেন, “এই পরিবর্তনের যুগে মাইক্রোসফটের নেতৃত্ব দেয়ার জন্যে সত্য নাদেল্লার চেয়ে যোগ্য কেউ নেই”।

প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে প্রথম সাক্ষাৎকারে ৪৬ বছর বয়সী মিষ্টার নাদেল্লা বলেন তিনি যেভাবে চেয়েছেন ঠিক সেইভাবেই জীবনটাকে গড়তে পেরেছেন এবং তিনি নতুন নতুন বিষয় শিখতে ভালবাসেন।

তিনি বলেন, “নতুন কিছুতে আমি পুলকিত হই, আমি যতটুকু পড়ি তার চেয়ে বেশী বই কিনি, প্রচুর পরিমানে অনলাইন কোর্সে নাম লেখাই, কিন্তু সবগুলো শেষ করি না। তবে মানুষের অগ্রগতি ও সাফল্য দেখার আনন্দই অন্যরকম, নতুন বিষয় সম্পর্কে জানা সত্যিই আমার জন্য রোমাঞ্চকর”।

তিনি বলেন, প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পেয়ে তিনি দারুনভাবে সম্মানিত এবং সত্যিকারভাবেই উত্তেজিত। আমাদের এখানে প্রচুর সুযোগ রয়েছে যা উৎসাহব্যাঞ্জক।

নাদেল্লার জন্ম ও বড় হওয়া ভারতের হায়দ্রাবাদে এবং মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ পাওয়ার মধ্য দিয়ে তিনিই সমগ্র বিশ্বে প্রথম ও একমাত্র ভারতীয় বংশোদ্ভুত সবচেয়ে শক্তিশালী প্রযুক্তি নির্বাহী হলেন।

১৯৯২ সালে মাইক্রোসফটে যোগদানের পূর্বে তিনি ইন্টারনেট সফটওয়্যার প্রতিষ্ঠান সান মাইক্রোসিস্টেমে প্রযুক্তি পেশায় কাজ শুরু করেন। তিনি কাজ করেন অনলাইন সার্ভিস শাখার গবেষণা ও উন্নয়ন বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসাবে, সার্ভার এ্যঅন্ড টুলস বিজনেস শাখার প্রেসিডেন্ট হিসাবে, ক্লাউড অপরেটিং সিস্টেমের প্রধান হিসাবে।

হাইস্কুলের বান্ধবীকে বিয়ে করে ৩ সন্তান নিয়ে ২২ বছর সুখে সংসার করছেন তিনি। নাদেল্লা সভা সমাবেশে বক্তৃতা দিয়ে প্রযুক্তি সম্পর্কে সবাইকে জানাতে পছন্দ করেন।
XS
SM
MD
LG