অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র কংগ্রেসের উভয় কক্ষেই রেপাবলিকানরা নিজেদের সংখ্যাগরিষ্ঠতার আধিপত্য কায়েম করলো

  • VOA Editor

যুক্তরাষ্ট্রে রেপাবলিকান পার্টী কংগ্রেসে সেনেট সভার নিয়ন্ত্রণ ফিরিয়ে নিয়েছে নিজেদের কব্জায়-প্রতিনিধি পরিষদেও সংখ্যাগরিষ্ঠতার যে ব্যবধানটা তাদের পক্ষেই ছিলো সেটা তারা আরো সম্প্রসারিত করে নিয়েছে।এখন কংগ্রেসের উভয় কক্ষেই রেপাবলিকানরা নিজেদের সংখ্যাগরিষ্ঠতার আধিপত্য কায়েম করে নিলো-প্রেসিডেন্ট ওবামার শাসনামলের শেষ দু’বছর মেয়াদের জন্যে।

মঙ্গলবারের মেয়াদ-মধ্যবর্তী নির্বাচনের আগে শত আসনের সেনেট সভায় ডেমোক্র্যাটদের দখলে ছিলো ৫৫ আসন--মঙ্গলবারের ভোটে রেপাবলিকানরা আরো অন্তত:সাতটি বাড়তি আসন জিতে নিয়েছে- জয়ি হয়েছে তারা Arkansas, Colorado, Iowa, Montana, North Carolina, South Dakota এবং West Virginia-র সেনেট আসনে।বুধবার এখনো অব্দি অপর তিন সেনেট আসনের চূড়ান্ত ফলাফল জানা যায়নি।

এ ফলাফল ঠিক যে ওবামার ওপর দেওয়া জনগনের ভোটের প্রতিফলন তা নয়,তবে-তাঁর অনুসৃত নীতিমালা যে ভোট দাতাদের বিবেচনায় ছিলো সেটা বিশ্লেষকদের অনুমান অবশ্যই।

ওদিকে,প্রতিনিধি পরিষদে রেপাবলিকানরা আগের মতো এবারো বিশাল সংখ্যাগরিষ্ঠতা জেতার পরে আরো অন্তত: ন’টি আসন বেশি জিতেছে।

প্রতিনিধি পরিষদের অধ্যক্ষ বা স্পীকার জো বে’নার বলেছেন-রেপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেস জ্বালানী ও কর্ম সংস্থান আইন নিয়ে কাজ করবে- যা কিনা সেনেট কক্ষের ডেমোক্র্যাটরা সেনেট তাঁদের নিয়ন্ত্রণে থাকাকালে তেমন আমলে নেন নি। বলেন- এখন সময় আসলো সরকারের ফলপ্রসূ ফলদান করবার।

XS
SM
MD
LG