অ্যাকসেসিবিলিটি লিংক

সাগরে ভাসমান শরনার্থীদের অস্থায়ি আশ্রয় দেবে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া


মানব পাচারকারিদের পাল্লায় পড়ে, তাদের ফন্দিফিকিরের শিকার হয়ে চরম বিপাকে রয়েছে, সাগর জলে ভেসে থাকছে দিনের পর দিন যে শরনার্থী ও অভিবাসির দল, তাদেরকে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া এখন অস্থায়িভাবে আশ্রয় দেবে বলে সম্মত হয়েছে।

একথাটা জানা গেলো আজ বুধবারেই- মালয়েশিয়া-ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যেকার বৈঠকের পর। এই তিন দেশই এ অবধি অভিবাসিদের সাহায্য করতে অনীহা ব্যক্ত করে এসেছে।

রফা মোতাবেক মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া আনুমানিক ৭ হাজারের মতো বিপাকে পড়া অভিবাসিকে মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে বলে জানিয়েছেন মালয়েশিযার পররাষ্ট্রমন্ত্রী আনিফা আমান।

আন্তর্জাতিক সম্প্রদায়ের এ পুনর্বাসন ও প্রত্যাবাসন প্রক্রিয়া এক বছরের মধ্যে সম্পন্ন হবে – এটা যদি হয় তো আমরা এদেরকে সাময়িকভাবে আশ্রয় দেবো- বলেন মালয়েশিযার পররাষ্ট্রমন্ত্রী।

এ মিশনে মদত দিতে মালয়েশিয় পররাষ্ট্রমন্ত্রী অন্যান্য দেশ ও এনজিও-দেরকওে আহ্বান জানান। অভিবাসিদের আশ্রয় দেওয়া নিয়ে থাই সরকারের কর্মকর্তারা কোনো সম্মতি ব্যক্ত করেন নি- বলেছেন,মানবিক সহায়তা প্রদান তাঁরা করবেন-এবং অসুস্থ হলে তাঁরা শরনার্থীদেরকে তীরে নেমে চিকিত্সা সুবিধে গ্রহনের সুযোগ দেবেন।

XS
SM
MD
LG