অ্যাকসেসিবিলিটি লিংক

জঙ্গিদের কবলে সিরিয়ার সীমান্তবর্তী ইরাকি শহর


সুন্নি যোদ্ধারা সিরিয়ার সীমান্তবর্তী একটি ইরাকী শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে এবং এর ফলে জঙ্গিরা দুটি দেশের মধ্যে অবাধেই অস্ত্র নিয়ে চলাচল করছে।

নিরাপত্তা কর্মকর্তারা বলছেন যে আল ক্বায়দা থেকে বেরিয়ে আসা গোষ্ঠি Islamic State of Iraq and the Levant, বা ISIL অর্থাৎ ইরাক ও পুর্ব ভূমধ্য সাগরীয় অঞ্চলে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠায় আগ্রহী গোষ্ঠি , শুক্রবার দিন ভর লড়াইয়ের পর , রাতে সীমান্ত শহর কায়েম দখল করে নেয়। নাম প্রকাশ করা হবে না এই শর্তে কর্মকর্তাদের উদ্ধৃত করে দ্য অ্যাসোসিয়েটেড প্রেস বলছে যে জনগণ এখন অবাধে সীমান্ত পেরিয়ে আসা যাওয়া করছে।

শনিবার আরেকটি ঘটনায় , ক্ষমতাধর শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল সাদর এর প্রতি বিশ্বস্ত হাজার হাজার যোদ্ধা বাগদাদের সাদর সিটি এলাকায় অস্ত্র নিয়েই রাস্তায় কুচকাওয়াজ করেছে। তারা ISIL এর বিরুদ্ধে লড়াই করার সঙ্কল্প প্রকাশ করে যারা কী না উত্তর ইরাকের একটা বড় অংশ নিয়ন্ত্রণ করছে এবং তারা রাজধানীর কাছাকাছি সরে আসছে।

শুক্রবার ইরাকের শীর্ষ শিয়া নেতা আয়াতুল্লাহ আলী সিস্তানি অতীতের ভুল সংশোধন করে নতুন কার্যকর সরকার গঠনের আহ্বান জানান। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা মি মালিকিকে ইরাকের সুন্নি ও কুর্দিদের সঙ্গে নিয়ে সমস্যা সমাধানের যে আহ্বান জানিয়েছিলেন তার পরই সিস্তানি এ্ই মন্তব্য করলেন
XS
SM
MD
LG