অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে, অবৈধ খনি-খনন তত্পরতায় নিরাপত্তার ঝুঁকি সৃষ্টি হচ্ছে

  • সরকার কবীরূদ্দীন

ওড়িশার নিয়ামগিরী পাহাড় অঞ্চলে বক্সাইট খনির কাজে অনুমোদন প্রদানে ভারতের কেন্দ্রীয় সরকার অসম্মতি জানিয়েছে, সরকারি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন পরিবেশ মন্ত্রী জয়রাম রমেশ। নিয়ামগিরীর ঐ বক্সাইট খনির ব্যাপারে ডোঙ্গরিয়া কোন্থ আদিবাবাসীদের লাগাতার প্রতিবাদ আন্দোলন এবং পরিবেশবাদীদের আপত্তির মুখে ‘ভেদান্ত রেসোর্সেস’ এ অনুমতি লাভে ব্যর্থ হলো।

কলকাতার ২৪ ঘন্টা টিভি চ্যানেলের নতুন দিল্লি ব্যুরোর প্রধান চিত্রিতা সান্যাল ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাত্কারে এ বিষয়ে মন্তব্য করেন।

চিত্রিতা সান্যাল বলেন কর্নাক রাজ্যের বেলারী জেলার আকরিক লোহার খনিতে রাজ্যের প্রভাবশালী রেড্ডি ভার্তৃদ্বয় দোর্দান্ড প্রতাপে তাদের খনন তত্পরতা চালিয়ে যাচ্ছে অবৈধভাবে – মাত্রাতিরিক্ত খনিজ সম্পদ আহরন করা হচ্ছে, আইন ভঙ্গ করে – বিপুল অংকের রাজস্ব ফাঁকি দেওয়া হচ্ছে, যে অর্থ রাজ্য সরকারের কোষাগারে জমা হওয়ার কথা ছিলো।

তিনি বলেন নতুন দিল্লির অদূরবর্তী আরাবলি পাহাড় অঞ্চলে, রাজস্থান-হরিয়ানা সংলগ্ন এলাকার মর্মর খনিগুলো থেকে মর্মর আহরন করা হচ্ছে, আবার ঐ মাত্রা ছাড়িয়ে – গুরুত্বপুর্ণ সড়ক ও রেলপথের নিচের অংশ ঝাঁঝরা করে খনি কাটা হচ্ছে – নিরাপত্তা ঝুঁকি হুমকিগ্রস্ত হয়ে পড়ছে – কয়েকদিন আগে কয়েক ব্যক্তি মারা গেলেন খনি খাদে পড়ে গিয়ে।

XS
SM
MD
LG