অ্যাকসেসিবিলিটি লিংক

তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেস্টা বলেছেন – সরকারের ও নিয়ন্ত্রণ কমিশনের কিছু কিছু ভুল হয়েছে

  • সরকার কবীরূদ্দীন

ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে পুলিশ

ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে পুলিশ

পুঁজিবাজার অস্থিরতার পিছনে সিকিউরিটিয এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের দায়িত্ব পালনের ব্যর্থতা এর আগেও দেখা গিয়েছে বলে অনেকে মনে করছেন, এবারের একই পরিস্থিতির আলোকে অনেকে এটাকে ট্র্যাক রেকর্ডের ধারাবাহিকতা বলে মনে করছেন – কিন্তু এ ধরনের মূল্যায়ন সঙ্গত নয় বলে মনে করেন সাবেক তত্বাবধায়ক সরকারের অর্থনীতি বিষয়ক উপদেস্টা মির্যা আযিযুল ইসলাম ।


তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বলেছেন – সরকারের ও নিয়ন্ত্রণ কমিশনের কিছু কিছু ভুল হয়েছে। ভুল চিহ্নিত করবার চেষ্টা করা হচ্ছে । আগেরবারে, ৯৬ সালে দায়ি দুষ্টচক্র সনাক্ত করার চেষ্টায় সাক্ষি-প্রমান পাওয়া দুস্কর হয়েছিলো বলে সরকারের তরফে বলা হয় এবং তাই বিহিত করা যায় নি । মির্যা আযিযুল ইসলাম বলেন – সেসময় বিচার বিভাগীয় সমস্যার কারণে ঐ বিষয়টির সমাধান সম্ভব হয়নি । এবার তদন্ত করে ঘটনার স্বরূপ উদ্ঘাটন করা যেতে পারে ।

এঘটনায় বিনিয়োগকারীদের বেলাতেও কি কিছু কিছু দায়িত্ববোধের খামতি দেখা দিয়ে থাকতে পারে বলে মন্তব্য করে সাবেক উপদেষ্টা বলেন – ইদানিং বাংলাদেশে শেয়ার বাজারে বিনিয়োগকারীর সংখ্যা অনেক বেড়ে গিয়েছে এবং তাঁদের অনেকেরই শেয়ার বাজারের গতি প্রকৃতি সম্পর্কে কোনো ধারনাই নেই এবং এরকমের ঘটনা নিতান্তই স্বাভাববিক অর্থনৈতিক দূর্ঘটনাও যে হতে পারেনা, সেকথাও জোর করে বলা যায় না ।

বাজারের সকটাপন্ন এ অবস্থায় রাষ্ট্রায়ত্ব কিছু প্রতিষ্ঠানের শেয়ারও বাজারে ছাড়া যাচ্ছে না বলে যে বলা হচ্ছে তার সঙ্গে তিনি দ্বিমত পোষন করেন । বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে, বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃষ্টি করতে – সরকারী সংস্থার শেয়ার, সরকার নিয়ন্ত্রিত শেয়ার অবশ্যই ছাড়া যেতে পারে বলে মন্তব্য করেন তিনি।

XS
SM
MD
LG