অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পরমাণু বিষয়ক আলোচনা সম্পর্কে মিশ্র মূল্যায়ন চলছে


ইরানের পারমাণু কর্মসূচী নিয়ে পশ্চিমি শক্তিধর দেশগুলোর সঙ্গে আলোচনার গতি সম্পর্কে ভিয়েনায় ইরানি আলোচকরা মিশ্র ইঙ্গিত দিয়েছেন।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেছেনে যে আলোচকরা এখনও কোন রকম বড় ধরণের সিদ্ধান্ত গ্রহণের মূহুর্তে পৌছুতে পারেননি। আলোচনাস্থলের বাইরে সংবাদদাতাদের হ্যামন্ড বলেন , তাঁর কথায় , কাজ চলছে। জার্মান পররাষ্ট্র মন্ত্রী ফ্র্যাঙ্ক ওয়াল্টার স্টেইমাইয়ার বলছেন , এ ব্যাপারে সাফল্য অর্জনের জন্যে সকল পক্ষের নির্ভেজাল প্রচেষ্টা চলছে।

বৃহস্পতিবার দিনে আরও আগের দিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জরিফ সুসজ্জিত কোবার্গ প্রাসাদে অলিন্দে দাড়িয়ে হাস্যমুখে সংবাদদাতাদের প্রতি হাত নাড়ান। সংলাপ সম্পর্কে প্রশ্ন করায় তিনি বলেন যে তিনি আশাবাদী। তবে আলোচনার এক পার্শ্ব বৈঠকে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী মজিদ তাখতে রাভাঞ্চি , নিষেধাজ্ঞা তুলে নেয়ার ব্যাপারে কঠোর অবস্থান নেন।

ইরানের রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম বলছে আমরা আশা করছি যে এই চুক্তি বাস্তবায়নের দিন থেকে সব অর্থনৈতিক, বানিজ্যিক ও আর্থিক নিষেধাজ্ঞার পরিসমাপ্তি ঘটাতে হবে।

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরী বলেছেন যে আলোচকরা কঠোর পরিশ্রম করে যাচ্ছেন এবং তারা কিছু কিছু খুব কঠিন সমস্যার মুখোমুখি হয়েছেন।

XS
SM
MD
LG