অ্যাকসেসিবিলিটি লিংক

মোদীর মন্তব্যে পাকিস্তানের প্রতিক্রিয়া


Wagah border crossing, near Lahore, Pakistan

Wagah border crossing, near Lahore, Pakistan

ঢাকা সফরকালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তান সম্পর্কে বেশ কিছু মন্তব্য করেছিলেন। যা নিয়ে পাকিস্তান তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করে। সে দেশের পার্লামেন্টে নিন্দা প্রস্তাবও আনা হয়েছে। সর্বশেষ পাকিস্তানের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ জানিয়েছেন, বিষয়টি নিয়ে তারা জাতিসংঘের দ্বারস্থ হবেন।

নরেন্দ্র মোদি দুটো বিষয়ে কথা বলেছিলেন। এক. পাকিস্তান নুইসেন্স সৃষ্টি করছে। সন্ত্রাসকে মদদ দিচ্ছে। দুই. বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতীয় সৈন্যরা লড়াই করেছেন। রক্ত দিয়েছেন। তখন কেউ বলতে পারতো না এই রক্ত কোন মুক্তিযোদ্ধার না ভারতীয় জওয়ানের। কোন পার্থক্য ছিল না তখন। ৯০ হাজার পাকিস্তানি সৈন্যকে আত্মসমর্পণে ভারত বাধ্য করেছিল। আটক এই সৈন্যদের নিয়ে ভারত কখনো ব্ল্যাকমেইল করেনি। অথচ, সব ভুলে গিয়ে পাকিস্তান প্রত্যেক দিন ভারতকে সমস্যায় রাখে। জঙ্গিবাদকে উৎসাহ যোগায়।

ভারতীয় প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধে ভারতের প্রত্যক্ষ স্বীকারোক্তি বলে দাবি করছে পাকিস্তান। পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ বলেছেন, এরই প্রতিক্রিয়ায় মোদির বক্তব্যের নিন্দা জানাতে জাতিসংঘে প্রস্তাব উত্থাপন করবে দেশটি।

এ সর্ম্পকে ঢাকা থকেে বস্তিারতি জানয়িছেনে মতউির রহমান চৌধুরী।



XS
SM
MD
LG