অ্যাকসেসিবিলিটি লিংক

জোহানেসবার্গে ম্যান্ডেলার প্রতি ষাট হাজার লোকের শ্রদ্ধা নিবেদন


la

la

দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট নেলসান ম্যান্ডেলা সম্মানে জোহানেসবার্গের স্মরণ সভায় ষাট হাজারের ও বেশি লোক যোগ দিয়েছে। অবিরাম বৃষ্টি সত্বেও মি ম্যান্ডেলার সম্মানে শোকার্ত লোকজন গান ও নাচের মাধ্যমে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এবং বক্তারা দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদের অবসান ঘটাতে এবং সেখানকার বর্নবাদি বিভাজন দূর করতে তাঁর ভূমিকার ভুয়োষি প্রশংসা করেন।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেন যে মি ম্যান্ডেলার মৃত্যু সকলের জন্যে এক বিশাল ক্ষতি ।তিনি বলেন যে দক্ষিণ আফ্রিকা এক বীর কে হারিয়েছে , হারিয়েছে তাদের পিতাকে। আর বিশ্ব হারিয়েছে একজন সুপ্রিয় বন্ধু ও বিজ্ঞ পরামর্শদাতাকে ।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন যে মি ম্যান্ডেলা এবং দক্ষিণ আফ্রিকা দেখিয়েছে কিভাবে মুক্তি ও মানবাধিকারের জন্যে লড়াইয়ে জয়লাভ করা যায়। মি ওবামা বলেন যে নেলসান ম্যান্ডেলা আমাদের মনে করিয়ে দেন যে আমরা এমন একটি বিশ্ব বেছে নিতে পারি যার সংজ্ঞা আমাদের মধ্যে বিভেদের নয় , যার সংজ্ঞা অভিন্ন আশার। প্রেসিডেন্ট ওবামা সঙ্গে প্রতিনিধিদলে ছিলেন ফার্স্ট লেডি মিশেল ওবামা । সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ , বিল ক্লিন্টন ও জিমি কার্টার।
XS
SM
MD
LG