অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকায় প্রশিক্ষিত ধাত্রীর কাছে সন্তান প্রসব জনপ্রিয় হয়ে উঠছে


এই কিছু দিন আগেও আমেরিকান মহিলারা বাড়িতে সন্তান প্রসব করার কথা কল্পনা করতে পারতেন না কিন্তু বর্তমানে এর সংখ্যা কিন্তু ক্রমেই বাড়ছে। অনেক সন্তান সম্ভবা মা হাসপাতালে ডাক্তারের কাছে না যেয়ে বরং বাড়িতেই প্রশিক্ষিত ধাত্রীর কাছেই প্রসূতিকালীন সেবা-শুশ্রুষা এবং সন্তান প্রসব করতেই আগ্রহী হয়ে উঠছেন। এ সম্পর্কে ভয়েস অব আমেরিকার জুলি টাবো জানাচ্ছেন,

বাংলাদেশের মত আমেরিকায় অনেক মহিলাই আজকাল বাড়িতে সন্তান প্রসব করতে পছন্দ করেন। সম্প্রতি বেথ ড্রেক বাড়ির মনরোম পরিবেশে তাঁর সন্তানের জন্ম দিলেন।

বেথ তাঁর বোনেকে হাসপাতালে সন্তান প্রসব করতে দেখেছিলেন। আর তখনই সিদ্ধান্ত নেন যে তাঁর নিজের সন্তানের জন্ম বাড়িতেই হবে। তিনি বললেন, “আমি দেখলাম---বাচ্চাকে জন্মের পরপরই মা কাছ থেকে নিয়ে গেল বাচ্চাকে কাপড়ে জড়িয়ে যত্ন করে টেবিলের ওপরে শুইয়ে রাখলেও সে কাঁদছিল আমি কিন্তু তখনই ঠিক করে ছিলাম পৃথিবীতে আমার সন্তানের আগমন ভাবে নয় বরং সন্তান ভুমিষ্ঠের সংগে সংগে আমি তাকে নিবিড় মমতায় আমার বুকেই রাখব।”

ড্রেইক এবং তারা স্বামী ডেরেক, মারী ব্রিন রথম্যানকে ধাত্রী হিসেবে ঠিক করলেন। মিস রথম্যান সার্টিফিকেটধারী প্রশিক্ষিত নার্স এবং ১৯৯৬ সাল থেকে ধাত্রী হিসেবে কাজ করছেন।

মারি আমাকে মালিশ করে দিচ্ছেন সময় সময় এপীট ও ওপীট করে শুতে বলেছেন ---- প্রসবের সময় এই অভিজ্ঞতা সত্যি অপূর্ব। মারি সারাটা সময় আমার কাছে ছিলেন।

সন্তান ভুমিষ্ট হওয়ার সংগে সংগে বাচ্চাকে আমার বুকে দিয়ে দিলেন, আমিও এই পৃথিবীতে নিবিড় মমতায় তাকে বুকে তুলে নিলাম। আমাদের জীবনের নতুন অধ্যায় আমরা শুরু করলাম এক নরম কমল আবেশের মধ্য দিয়ে। সে এক অদ্ভুত ভাললাগার অভিজ্ঞতা।

আমেরিকায় হাসপাতালেই মাহিলারা সাধারনত সন্তান প্রসব করেন তবে বর্তমানে বাড়িতে সন্তান প্রসবের ঘটনা কম হলেও প্রশিক্ষিত ধাত্রীর সাহায্যে অনেক মহিলাই চান বাড়ির পরিচিত পরিবেশে বাচ্চা প্রসব করতে।

মারি বললেন, বিশ্বের অনেক দেশে আমাদের তুলনায় শিশু মৃত্যু হার অনেক বেশী। বেশির ভাগ ক্ষেত্রে গর্ভবতী অবস্থায় স্বাস্থ পরিসেবা বা ইন্সুরেন্সের চাইতে ঐ সময় প্রয়োজন মাতৃমঙ্গল পরিসেবার।

বষ্টন বিশ্ব বিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ বিভাগের প্রফেসার ইউজিন ক্লার্ক বললেন ধাত্রীর সাহায্যে বাড়িতে সন্তান প্রসব নিরাপদ কিনা সে সম্পর্কে যে উদ্বেগ সেটা অনেকাংশেই ভিত্তিহীন। তবে তিনি বললেন এই ক্ষেত্রে সমন্বায়ক পদ্ধতি ভাল কাজ করে। অর্থাত গর্ভকালীন সময়ে কম খরচে নিরাপদ থাকা সম্ভব।

অতীত অভিজ্ঞতায় দেখা গিয়েছে যে প্রসব সংক্রান্ত সমন্বিত প্রাথমিক পরিচর্যায় প্রসূতী পরিচর্যা বলে চিহ্নিত কাজগগুলো মাতৃ মঙ্গল পরিসেবার মাধ্যেমেই সম্পন্ন করা যায়। প্রাথমিক পরিচর্যার আওতায় বিশেষজ্ঞরা যা করেন একই ধরণের ঝুঁকিপূর্ণ কাজ কিন্তু প্রশিক্ষিত ধাত্রীরই সাবধানতার সংগে নিরাপদেই করছেন।

বেথ ড্রেইক বাড়িতে সন্তান প্রসবের পক্ষে কাজ করছেন। মহিলাদের সাহস দেওয়া তাদেরকে এ বিষয়ে শিক্ষিত করে তোলা সর্বপরি সন্তান প্রসবের ক্ষেত্রে প্রসূতী মায়েরা যাতে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন সে বিষয়ে কাজ করছেন।

XS
SM
MD
LG