অ্যাকসেসিবিলিটি লিংক

মশা বাহিত নানা রোগ এবং মারাত্মক জিকা ভাইরাসের হুমকি


বর্তমানে জিকা ভাইরাস সংক্রমণের আতংক বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়লেও এই ভাইরাসটি কিন্তু প্রথম দেখা দিয়েছিল ১৯৪০এর দশকে আফ্রিকা ও এশিয়া মহাদেশে। পরে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও দেখা যায়।তবে ঐ সময়ে এই সংক্রমণের প্রকোপ এবং এর প্রতিক্রিয়াও ছিল ভিন্ন। ২০১৫ সাল থেকে জিকা ভাইরাসের সংক্রমণ শুরু হয় দক্ষিণ ও ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয় দেশগুলোতে, যা এখন ব্যাপক হুমকি সৃষ্টি করেছে।

গত কয়েক মাসে শুধুমাত্র ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলেই ছোট আকারের মস্তিষ্ক নিয়ে চার হাজারের বেশি শিশু জন্ম নিয়েছে এবং সংক্রমিত হয়েছে প্রায় ১৫ লক্ষ মানুষ।

আর এরই প্রেক্ষিতে আজকের কলিং শোহ্যালো ওয়াশিংটন ছিল। আজকের বিষয় ছিল “মশা বাহিত নানা রোগ এবং মারাত্মক জিকা ভাইরাসের হুমকি,”আমাদের আজকের অনুষ্ঠানে ছিলেন ৩জন বিশিষ্ট অতিথি।

বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন রোগ তত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইষ্টিটিউট IEDCR-র পরিচালক ডঃ মাহমুদুর রাহমান।পশ্চিম বংগের কলকাতা থেকে যোগ দিচ্ছেন এপোলো গ্লেনেইগলস হাসপাতালের চিকিতসক এবং সিনিয়রকন্সালট্যান্ট শ্যামাশীষ বন্দ্যোপাধ্যায় । আর আমেরিকার ম্যারিলান্ড রাজ্যের জন্স হপকিন্স স্কুল অব ম্যাডিসিনের চিকিৎসক ডঃ মোহাম্মদ নাকিবুদ্দিন।

সেই সংগে অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আমাদের শ্রোতা বন্ধুরা.

বিস্তারিত অনুষ্ঠানটি শোনার জন্য অডিওতে চাপ দিন।

XS
SM
MD
LG