অ্যাকসেসিবিলিটি লিংক

শরীফ উল হক
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায় – ইউএসএআইডি এবং ভয়েস অফ আমেরিকা

মায়ের কাছে সন্তানের প্রতি ভালবাসার সীমা নেই। মায়ের ভালবাসার মধ্যে থাকে না কোন কৃত্রিমতা কিংবা লোক দেখানোর ব্যাপার। মা সন্তানের কাছে ছোট্ট পুকুর অথবা স্নেহের কুটির। সন্তানের জন্য মা সব অসম্ভবকে সম্ভব করার চেষ্টা করেন। হয়ে উঠেন মা থেকে জননীতে। যেমনটি পেরেছেন রওশন আখতার। তিনি তার দুটি সন্তান বড় করেছেন।তারা এখন নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত। মিসেস রওশন আশা করেন, সন্তান তখনি সুসন্তান হয় যখন সে সুনাগরিক হয় পরিবারের জন্য এবং সমাজের জন্য। নৈতিক শিক্ষায় শিক্ষিত হয়ে সমাজের প্রতি দায়বদ্ধ থাকে।ছোটবেলা থেকেই এই শিক্ষাদিতে মাকেই ভূমিকা রাখতে হয়।

মায়ের সাথে সন্তানের বন্ধনের কাছে হারিয়ে যায় অন্ধকার,জটিলতা। বনি চৌধুরী এবং ফারাহ জাফরী বললেন,মায়ের কাছ থেকে তাদের জীবনের বেশীর ভাগ শিক্ষা নেয়া। তখনই জীবনে তারা সফল হতে পারবেন,যখন মায়ের দেয়া শিক্ষাগুলো সঠিক ভাবে প্রয়োগ করতে পারবেন।

জীবনের নানা বাঁকে মা তার স্নেহের ডানা দিয়ে আগলে রাখেন সন্তানকে। মা নির্ভরতার এক প্রতীক।
মায়ের ঋন কখনো শোধ হয় না। মাকে সম্মান জানাতে প্রতিবছরের ন্যায় এবারও ১০মে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব মা দিবস। উনিশ শতকে মার্কিন নাগরিক আনা জার্ভিসের ভালবাসা থেকে মা’কে বিশেষ দিনে সম্মান জানানোর এই রেওয়াজ চালু হয়। গ্রীক সভ্যতায় দিনটিকে বলা হয় ‘মাদার অব গড’ ।

বিশেষ দিনে ফুল,কেক আর কার্ডের সাথে মাকে উপহার না দিলেই নয়। সেই চাহিদার কথা বিবেচনায় রেখে বিভিন্ন ফ্যাশন হাউজ এবং শপিং মলে রয়েছে বিশেষ আয়োজন। উডপেকারের কর্ণধার নাসির উদ্দিন এবং রং এর ম্যানেজার মিঠু বললেন তাদের আয়োজন নিয়ে। উডপেকার এবার মা দিবসে কাঠে খোদাই করে মায়ের ছবি হোম ডেলিভারী দিচ্ছে। ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে নতুন এই গিফট আইটেমটিতে। আর পোশাকে নতুনত্বে এনেছে রং। সাথে উত্তরীয়,মগ এবং গিফট ভাউচার সংযোজিত হয়েছে এবারের মা দিবসের আয়োজনে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী এবং বিরোধীদলীয় নেত্রী পৃথক বাণী দিয়েছেন। মা দিবস উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান নানা কর্মসূচী গ্রহন করেছে। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, সংবর্ধনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন গণমাধ্যমে প্রচারিত হচ্ছে মা দিবসের বিশেষ অনুষ্ঠান।

বিশেষ কোন দিনে নয়,বছরের সবকটা দিন মায়ের মুখে থাকুক অনাবিল হাসি-আনন্দ। বিশ্ব মা দিবসে পৃথিবীর সব মায়ের জন্য রইল আমাদের শ্রদ্ধা আর ভালবাসা।


XS
SM
MD
LG