অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের কথা বলার অধিকার নেই: এইচ টি ইমাম


city ele

city ele

সদ্য সমাপ্ত তিন সিটি মেয়র নির্বাচনে যেসব অনিয়ম হয়েছে তা তদন্তের দাবি উঠেছে। বিশেষ করে আন্তর্জাতিক সম্প্রদায় গণতন্ত্রের স্বার্থে তদন্ত প্রয়োজন বলে মনে করছে। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ তদন্তের পক্ষে অবস্থান নিয়েছে। জাতিসংঘ মহাসচিব বান কি মুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এ নিয়ে ইতিমধ্যেই টেলিফোনে এক দফা কথা বলেছেন। ঢাকা সফর করে যাওয়া মার্কিন আন্ডার সেক্রেটারি ওয়েনডি শেরম্যানও তদন্তের দাবি করেছেন। কিন্তু সরকারের তরফে এটাকে ভাল চোখে দেখা হচ্ছে না।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মার্কিন যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেছেন। বলেছেন, নির্বাচন নিয়ে তাদের কথা বলার কোন অধিকার নেই। চ্যানেল ২৪-কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন ১৯৮৩টি পোলিং সেন্টার। সেগুলোর মধ্যে তিনটিতে গোলযোগ হয়েছে। এসব কেন্দ্রে নির্বাচন স্থগিত করা হয়েছে। এখন যুক্তরাষ্ট্রে দাঙ্গা হচ্ছে। সেগুলো কেন হচ্ছে। ঢাকায় নির্বাচন নিয়ে কথা বলার আগে আয়নায় নিজেদের চেহারা দেখা উচিত।

ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন। তার মতে বার্নিকাট ভোট কেন্দ্রে গিয়ে বিঘœ ঘটিয়েছেন। তিনি যেখানে গেছেন সেখানে মিডিয়ার একশোর মতো লোক ঢুকে পড়েছে। একঘন্টা থেকেছেন। এ সময় ভোটাররা ভোট দিতে পারেননি।

মার্কিন দূতাবাসের কর্মরত রাজনৈতিক অফিসারদের তীব্র সমালোচনা করে এইচ টি ইমাম বলেছেন, তারা জামায়াত-শিবিরের সঙ্গে সম্পর্কিত। এদের পরামর্শ নিয়ে রাজনৈতিক বিশ্লেষণ দুঃখজনক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা। ওদিকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেছেন, নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনায় সরকার মোটেই বিচলিত নয়।

XS
SM
MD
LG