অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপীয় ইউনিয়ন সমর্থনকারী একজন ব্র্রিটিশ এম.পি খুন


বৃটেন ইউরোপীয় ইউনিয়নে থাকবে না কি সেখান থেকে বেরিয়ে আসবে এ ব্যাপারে বিতর্কিত গণভোটের মাত্র এক সপ্তাহ আগে একজন ব্রিটিশ সংসদ সদস্যকে গুলি করে হত্যা করার ঘটনায় গোটা দেশকে স্তম্ভিত করেছে। দেশটিতে বন্দুক নিয়ে আক্রমণ তেমন একটা হয় না এবং রাজনৈতিক সহিংসতার কথা তেমন একটা শোনা যায় না।

কোন কোন প্রত্যক্ষদর্শী বলছেন যে আক্রমণকারী লেবার দলের সংসদ সদস্য জো কক্সকে ছুরিকাঘাত করে, লাথি মেরে গুলি চালানোর সময়ে চিৎকার করে বলে, Britain First অর্থাৎ সবার আগে বৃটেন। দুই সন্তানের জননী এই সাবেক ত্রাণ কর্মী সিরীয় শরনার্থীদের পক্ষে কথা বলার জন্য, তাঁর অভিবাসী-মুখী অবস্থানের জন্য এবং ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের বিরোধীতার জন্য বিখ্যাত ছিলেন।

বৃহস্পতিবারের এই হত্যাকান্ডকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হত্যাকান্ড বলে অভিহিত করতে সরকারী কর্মকর্তা ও বিশ্লেষকরা সতর্কতা অবলম্বন করছেন। পুলিশ এই হত্যার তদন্ত চালাচ্ছে। তিনি তাঁর নির্বাচনী এলাকা ওয়েস্ট হ্যাম্পশায়ারে নিহত হন।

ওয়েস্ট ইয়র্কশায়ারের পুলিশ বলেছে যে, তারা ৫২ বছর বয়সী একজন লোককে আটক করেছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন যে, তিনি জিব্রাল্টারে ইউরোপের পক্ষে যে ভাষণ দিতে যাচ্ছিলেন তা বাতিল করে দিয়েছেন।

২৩শে জুন বৃটেনের ইউরোপীয় ইউনিয়নে থাকার বিষয়ে যে গণভোট অনুষ্ঠিত হবার কথা তার আগে এই ঘটনা ঘটলো।

XS
SM
MD
LG