অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের বিশেষ দূত রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন


সাম্প্রতিক সময়ে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিন পর্যবেক্ষণ এবং তাদের উপরে যে নির্যাতন হয়েছে, তা তাদের কাছ থেকে সরাসরি শোনার জন্য জাতিসংঘের মিয়ানমারে মানবাধিকার বিষয়ক স্পেসাল র‍্যাপোটিয়ার ইয়াংহি লি চার দিনের সফরে সোমবার বাংলাদেশে আসবেন।

জেনেভায় জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনারের দফতর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, স্পেসাল র‍্যাপোটিয়ার কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প পরিদর্শন করে কোন পরিস্থিতিতে রোহিঙ্গারা নিজ দেশ ত্যাগ করতে বাধ্য হয়েছেন, তা জানবেন।

বাংলাদেশে জাতিসংঘের একজন কর্মকর্তা জানিয়েছেন, স্পেসাল র‍্যাপোটিয়ার কমপক্ষে দুইদিন কক্সবাজারে অবস্থান করবেন। প্রদত্ত সংবাদ বিজ্ঞপ্তির বরাতে ইয়াংহি লি বলেন, উত্তর রাখাইনে সেনা অভিযান বন্ধের যে ঘোষণা দেয়া হয়েছে, তাকে তারা সাধুবাদ জানান। কিন্তু জাতিসংঘের মিশন গত মাসে কক্সবাজার সফর করে দুইশজন পালিয়ে আসা রোহিঙ্গার সাথে কথা বলে যে সীমাহীন অত্যাচার, নির্যাতনের নানা ঘটনাবলীর কথা জেনেছেন, তা বিস্মৃত হওয়ার নয়।

জাতিসংঘের স্পেসাল র‍্যাপোটিয়ার তার মিশন শেষ করে ১৩ মার্চ জাতিসংঘ মানবাধিকার কমিশনে একটি প্রতিবেদন পেশ করবেন। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG