অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার সরকার উৎখাতের ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগ স্বীকার করেছে দক্ষিন কোরিয়ার এক খ্রীষ্টান মিশনারী


সৌউলের অনুরোধে সাড়া দিয়ে উত্তর কোরিয়ার সরকার উৎখাতের ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগ স্বীকার করেছে দক্ষিন কোরিয়ার একটি খ্রীষ্টান মিশনারী। খ্রীষ্টান ধর্মীয় নেতা কিম জাং উক’কে ধর্মীয় কর্মকান্ডের নামে গোয়েন্দাগিরির অভিযোগে উত্তর কোরিয়ায় গ্রেফতার করা হয়েছে।

অক্টোবরে গ্রেফতারকৃত উক, পিয়ংইয়ং এ এক সংবাদ সম্মেলনে স্বীকার করেছেন যে তিনি সৌউলের পক্ষে কাজ করতেন। তিনি বলেন, তিনি উত্তর কোরিয়ার সরকার উৎখাত ও দেশের রাজনৈতিক পদ্ধতিকে পরিবর্তন করে ধর্মভিত্তিক দেশ হিসাবে পরিণত করার লক্ষ্যে কাজ করছিলেন।

দক্ষিণ কোরিয়ার ধর্ম মন্ত্রণালয়ের মুখপাত্র কিম এউদো এক বিবৃতিতে কিম জাং উক’কে মুক্তি দেয়ার আহবান জানিয়ে বলেন তিনি সেখানে নিরেট ধর্মীয় কর্মকান্ডে লিপ্ত ছিলেন।

এদিকে, দক্ষিন কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছে উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকুলে চারটি ক্ষুদ্র-মেয়াদী ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ ব্যপারে বিস্তারিত না জানিয়ে বলেছেন বৃহস্পতিবার দিনশেষে এ ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালানো হয়। পিয়ংইয়ং সরকার এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

উত্তর কোরিয়া মাঝে মধ্যেই এ ধরনের ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়ে থাকে। এ ধরনের পরীক্ষাকে পর্যবেক্ষক মহল দক্ষিন কোরিয়ার প্রতি রাজনৈতিক প্রতিকী বার্তা বলে মনে করেন।
XS
SM
MD
LG