অ্যাকসেসিবিলিটি লিংক

ফার্গুসনে দাঙ্গা দমনে ন্যাশনাল গার্ড মোতায়েন তিনগুণ বৃদ্ধি


মিসৌরি অঙ্গরাজ্যের দাঙ্গা বিক্ষত ফার্গুসন শহরের মেয়র বলছেন যে ঐ শহরের দাঙ্গা দমনে সময়মত National Guard মোতায়েন করা হয়নি। একজন নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোরকে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা গুলি করে হত্যার ঘটনায় গ্র্যান্ড জুরি তাকে দোষী সাব্যস্ত করতে ব্যর্থ হওয়ায় এই দাঙ্গা বেধে গেছে।

মঙ্গলবার Mayor James Knowles মিসৌরির গভর্ণরকে ঐ শহরে আইন শৃঙ্খলা বাহিনীর আরও লোক পাঠানোর আহ্বান জানান যাতে লোকজনের জানমাল ও জীবিকা রক্ষা করা যায়। গভর্নর জে নিক্সন আর কোন গোলযোগ বণ্ধ করার লক্ষে ফার্গসনে তিন গুণ বেশী ন্যাশনাল গার্ড মোতায়েনের নির্দেশ দেন।

১৮ বছর বয়সী মাইকেল ব্রাউনকে গুলি করে হত্যার ঘটনায় পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসনকে দোষী সাব্যস্ত করতে অস্বীকৃতি জানানোর পর সোমবার সেইন্ট লুই শহরতলী এলাকা সহিংসতায় ফেটে পড়ে এবং সেখানে লুটপাট হয়।

প্রেসিডেন্ট বারাক ওবামা এই সব ধ্বংসাত্মক কার্যকলাপের নিন্দে করে বলেন যে তারা অপরাধী এবং যারা এর জন্যে দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিৎ তবে আমেরিকার এই প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বলছেন যে গ্র্যান্ড জুরির সিদ্ধান্তে অনেকেই যে মর্মাহত হয়েছে সে কথা তিনি বোঝেন।

তিনি বলেন যে বিক্ষোভকারীদের হতাশার বিভিন্ন বর্ণ সম্প্রদায়ের মধ্যে ও গভীল ভাবে গ্রথিত যারা মনে করে যে আমাদের আইন সব সময়ে একই ভাবে কিংবা ন্যায্য ভাবে প্রয়োগ করা হয় না।

XS
SM
MD
LG