অ্যাকসেসিবিলিটি লিংক

নেটো লিবিয়ায় বিমান তত্পরতার পূর্ণ কম্যান্ড গ্রহণ করেছে


গ্রীক বিমান ঘাটিতে ফরাসী বৈমানিক

গ্রীক বিমান ঘাটিতে ফরাসী বৈমানিক

নেটো লিবিয়ায় বিমান তত্পরতার পূর্ণ কম্যান্ড গ্রহন করেছে। যুক্তরাষ্ট্রের কাছ থেকে তারা এই কম্যান্ড নেয়। লিবিয়ায় উড্ডয়ন-নিষিদ্ধ এলাকা প্রতিষ্ঠার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত বাস্তবায়নে ১৯ মার্চ আন্তর্জাতিক বাহিনী লিবিয়ায় যে অভিযান শুরু করে তাতে যুক্তরাষ্ট্র মুখ্য ভুমিকা পালন করে।

নেটোর মহাসচিব অ্যান্ডার্স ফোগ রাসমিউসান বলেন বৃহষ্পতিবার সকালে ওই কম্যান্ড হস্তান্তর সম্পন্ন হয়। নেটোর এই কার্যব্যবস্থার নামকরণ করা হয়েছে ইউনিফাইড প্রটেক্টর।

ওদিকে লিবিয়ার নেতা মুয়াম্মর গাদ্দাফির অনুগত সেনারা বিদ্রহীদের ব্রেগা শহরে পিছু হঠিয়ে দিচ্ছে। ব্রেগার কাছে প্রচন্ড লড়াই হচ্ছে।

লিবিয়ার রাজনৈতিক নেতৃত্বের এক মূখ্য ব্যাক্তিত্ব মুসা কুসা যিনি স্বপক্ষ ত্যাগ করেছেন লিবিয়া সে বিষয়ের প্রতি খুব কম গুরুত্ব দিচ্ছে। ওদিকে ব্রিটেইনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী মুসা কুসার পদত্যাগ এটাই প্রমান করে যে মুয়াম্মর গাদ্দাফির সরকার এখন বিভক্ত, চাপের মুখে এবং ভেঙ্গে পড়ছে। মুসা কুসা বুধবার লন্ডন যান এবং বলেন তিনি পদত্যাগ করেছেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেন ব্রিটেইন মুসাকে কোনো কুটনৈতিক অব্যাহতি দেওয়ার কোন দেয়নি। অভিযোগ আছে যে লকারবি বোমা হামলার ঘটনায় মুসা সংশ্লিষ্ট ছিলেন।

XS
SM
MD
LG