অ্যাকসেসিবিলিটি লিংক

নেটোর সামরিক কমান্ডারের পূর্ব ইউক্রেনে অস্ত্র সরবরাহ নিয়ে উদ্বেগ


নেটোর সামরিক কমান্ডার , ইউক্রেনের পুর্বাঞ্চলে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের ক্রমবর্ধমান ভাবে অস্ত্র শস্ত্র ও সামরিক সরঞ্জামাদির সরবরাহ প্রাপ্তিতে উদ্বেগ প্রকাশ করেছেন। ও দিকে ঐ অঞ্চলে ইউরোপীয় পর্যবেক্ষকরা জানিয়েছেন যে তাঁরা বিদ্রোহীদের শক্ত ঘাটিঁ ডনেটস্ক এর কাছে আরো একটি সামরিক যানবহর দেখতে পেয়েছেন। তবে ঐ যানবহরটি সনাক্ত করা যায়নি।

রয়টার বার্তা সংস্থা জানাচ্ছে ইটালির নেপলস এর কাছে নেটোর বিমান ঘাঁটিতে সংবাদদাতাদের সঙ্গে কথা বলার সময়ে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর জেনারেল ফিলিপি ব্রিডলাভ বলেন যে তিনি সাজোয়া অস্ত্র শস্ত্রের এবং অন্যান্য সামরিক সাজ সরঞ্জামের ক্রমবর্ধমান সরবরাহ সম্পর্কে উদ্বিগ্ন । এবং বলেন যে গত কয়েকদিন ধরে এ রকম আরও চলাচল লক্ষ্য করা গেছে।

নেটোর কমান্ডার বলেছেন যে অন্তত পক্ষে আড়াইশ থেকে তিন শ রুশ সৈন্য বিচ্ছিন্নতাবাদীদের সাহায্য করতে ইউক্রেনের পুর্বাঞ্চলের ভেতরেই অবস্থান করছে। তিনি আরও বলেন যে ইউক্রেনের সঙ্গে রুশ সীমান্তে রাশিয়ার আট ব্যাটালিয়ান সৈন্য রয়েছে এবং মস্কো সরকার আরো এমন সেনা ক্রাইমিয়ায় পাঠাচ্ছে যারা পারমানবিক অস্ত্র ব্যবহারে সক্ষম । গত মার্চ মাসে রাশিয়া , ক্রাইমিয়া অধিগ্রহণ করে।

ইউক্রেনের পুর্বাঞ্চলে Organization for Security and Cooperation in Europe (OSCE) এর পর্যবেক্ষকরা মঙ্গলবার বলেছে যে তারা ডনেট্স্ক শহরের অদূরে তারপুলিন দিয়ে ঢাকা কোন রকম চিহ্ন ছাড়া সবুজ রঙ্গের ট্রাকের এক যানবহরকে শহরের কেন্দ্রস্থলের দিকে এগুতে দেখেছেন। তারা বলেন এসব ট্রাকে নানান রকম সামরিক সাজ সরঞ্জাম ছিল।

XS
SM
MD
LG