অ্যাকসেসিবিলিটি লিংক

শিকাগোর নেটো শীর্ষ সম্মেলন নিয়ে এ বুধবারের হ্যালো ওয়াশিংটন

  • সরকার কবীরূদ্দীন

আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় –‘শিকাগোর সদ্য সমাপ্ত নেটো শীর্ষ সম্মেলন’!

আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন ঢাকার প্রথম সারির একটি গবেষনা প্রতিষ্ঠানের পরিচালক , সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম, যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের য়ুনিভার্সিটি অফ ইলিনয় এ্যাট স্প্রিংফিল্ডের শিক্ষক প্রফেসার বাকের আহমেদ সিদ্দিকী এবং নিউ ইয়র্কের প্রবাসী সংবাদ ভাস্যকার-বিশ্লেষক সৈয়দ মোহাম্মদউল্লাহ ।

এ তিন অতিথি উত্তরদাতা আমাদের শ্রোতাদের প্রশ্ন/মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে । আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তরদাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না । এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে । একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে । প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো । আর ভালো কথা । এ অনুষ্ঠানের লক্ষ জ্ঞানানূশীলন-বিশেষ কোনো দেশ-কাল-সমাজ-পাত্র বা ঘটনার প্রতি অঙ্গূলী নির্দেশ নয় - বুদ্ধিদৃপ্ত আলোচনাই কাম্য । এখন তাহ’লে শুরূ ক’রছি । প্রথম কলারের কাছে যাচ্ছি –

(১)কল ক’রছেন দোহা কাতার থেকে নূর মোহাম্মদ – হ্যালো ?

(২)ঝিনাইদা বাংলাদেশ থেকে কল করছেন সাখাওয়াত হোসেন – হ্যালো ।

(৩)পশ্চিম বঙ্গের পশ্চিম মেদিনীপুর থেকে কল করছেন– সৌতিক হাতী - হ্যালো ?

(৪)নিউ ইয়র্ক থেকে কল করছেন মইনূদ্দীন নাসের- হ্যালো ?

হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠান প্রচারিত হ’চ্ছে ভয়েস অফ এ্যামেরিকা ওয়াশিংটন থেকে । আমরা আলোচনা ক’রছি শিকাগোয় সদ্য সমাপ্ত ২৫তম নেটো শীর্ষ সম্মেলন নিয়ে ।

আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন য়ুনিভার্সিটি অফ ইলিনয় এ্যাট স্প্রিংফিল্ডের অধ্যাপক ডক্টর বাকের আহমেদ সিদ্দিকী, নিউ ইয়র্কের প্রবীন-প্রবাসী সাংবাদিক সৈয়দ মোহাম্মদউল্লাহ এবং বর্তমানে ম্যারীল্যান্ডে অবকাশ যাপনরত ঢাকার একটি গবেষনা প্রতিষ্ঠানের পরিচালক – সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম ।

বলে রাখা দরকার এ অনুষ্ঠানে শ্রোতাদের মন্তব্য-প্রশ্ন বা অতিথি উত্তরদাতাদের বক্তব্য কোনো কিছুরই দায়দায়িত্ব ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর বর্তাবে না । মন্তব্য-প্রশ্ন – বক্তব্য সবই তাঁদের ব্যক্তিগত মতামতের প্রতিফলন ।

(৫)কল করছেন নতুন দিল্লি ভারত থেকে প্রফেসার অমিতাভ বসূ । জ্বি ।

(৬)আরেফীন রহমান কল করছেন দিনাজপুর বাংলাদেশ থেকে - হ্যালো

(৭)নিউ ইয়র্ক থেকে কল করছেন প্রবাসী সাংবাদিক আবূ তাহের – হ্যালো

এ হ্যালো ওয়াশিংটনে শ্রোতাদের প্রশ্ন-মন্তব্যের ওপর প্যানেল অতিথিদের বিশ্লেষন-আলোচনায় অভিমত ব্যক্ত হয়েছে যে , আফগানিস্তানের ভবিষ্যত নিয়ে বর্তমানে আশা-আশংকা দুটোই রয়েছে পটভূমিতে । বলা হয় ভবিষ্যতে আফগানিস্তান পরিস্থিতিতে নেটোর ভুমিকা অবশ্যই শান্তিকামি –কল্যানমুখি হতে হবে অবশ্যই । বলা হয় আফগানিস্তান-পাকিস্তান পরিস্থিতির উন্নয়নের জন্যে গঠনাত্মক ভুমিকা , সমঝোতা-সহনশীলতা অপরিহার্য্য অবশ্যই ।

ভালো কথা এ হ্যালো ওয়াশিংটন আমাদের ওয়েব সাইটে শোনা যাবে – আমাদের ওয়েব সাইট www.voanews.com/bangla/hello Washington .

শ্রোতাদের সকলকে এবং সেই সঙ্গে বিশিষ্ট তিন অতিথি উত্তরদাতা ঢাকার প্রথম সারির একটি গবেষনা প্রতিষ্ঠানের পরিচালক সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম, যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের য়ুনিভার্সিটি অফ ইলিনয় এ্যাট স্প্রিংফিল্ডের শিক্ষক প্রফেসার বাকের আহমেদ সিদ্দিকী এবং নিউ ইয়র্কের প্রবাসী সংবাদ ভাস্যকার-বিশ্লেষক সৈয়দ মোহাম্মদউল্লাহকে ধন্যবাদ জানিয়ে সরকার কবীরূদ্দীন আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি –সালাম নমস্কার শুভরাত্রি । ভালো থাকবেন সবাই ।

আফগানিস্তানের ভবিষ্যত নিয়ে বর্তমানে আশা-আশংকা দুটোই রয়েছে পটভূমিতে

আফগানিস্তান পরিস্থিতিতে নেটোর ভুমিকা অবশ্যই শান্তিকামি –কল্যানমুখি হতে হবে অবশ্যই

XS
SM
MD
LG