অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা শুক্রবার বলেন নেটোভুক্ত ২৮টি দেশের জোট ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে তার সীমান্ত রক্ষায় এবং পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে লড়াইয়ে পূর্ণ সমর্থন দিয়ে যাবে I বৃটেনের ওয়েলস-এ নেটো শীর্ষ সম্মেলন শেষে তিনি বলেন, জোট ইউক্রেনের সামরিক বাহিনীর আধুনিকায়নের লক্ষ্যে প্রাণঘাতী নয় এবং কারিগরী এমন সহায়তা প্রদান করবে I প্রেসিডেন্ট ওবামা বলেন, তাঁর কথায় ইউক্রেনের সার্বভৌমত্ব, স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা এবং নিজেকে রক্ষার অধিকারকে আমাদের জোট পূর্ণ সহযোগিতা প্রদান করবে I এর আগে শুক্রবার নেটো মহাসচিব অ্যাণ্ডার্স রাস্মুইসেন জানান, নিরাপত্তা জোট পূর্বাঞ্চলীয় সদস্য দেশগুলির ঘাঁটি থেকে কয়েক হাজার দ্রত তৎপর বাহিনী প্রস্তুত রাখবে I

নেটোর নেতারা রাশিয়ার আগ্রাসী পদক্ষেপের পরিপ্রেক্ষিতে পূর্ব ইউরোপে সামরিক সরঞ্জাম পাঠানোর বিষয়টি অনুমোদন করেছেন। দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করে সংকট মোকাবেলা করতে সক্ষম হবে, এমন একটি বাহিনী তৈরী করার বিষয়েও তারা একমত হয়েছেন। মিত্র দেশগুলোর সেনা সমন্বয়ে গঠন করা হবে এই “র‌্যাপিড রিয়েকশন” বাহিনী।

ওয়েলসে অনুষ্টিত নেটোর দু'দিনের শীর্ষ বৈঠকের শেষ দিন নেটোর মহা সচিব আন্ডার্স রাসমুসান “অপারেশন ষ্পেয়ারের” কথা ঘোষণা করেন। তিনি বলেন পোল্যান্ড, রুমেনিয়া এবং বল্কান রাষ্ট্রের নেতারা তাদের দেশে সামরিক সরঞ্জাম মোতায়েন করার প্রস্তাব দিয়েছেন। র‌্যাপিড অ্যাকশন বাহিনীতে বৃটেন সাড়ে তিন হাজার সেনা পাঠানোর কথা ঘোষণা করেছে। বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, তিনি মনে করেন যে ইউরোপের চ্যালেঞ্জ মোকাবেলায় নেটোকে অবশ্যই শক্তিশালী করা প্রয়োজন। শুক্রবার নেটো বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সংবাদ সম্মেলনে জোট বাহিনী গড়ে তোলা এবং আইসিসের বিরুদ্ধে অভিযানের ওপরেও গুরুত্ব আরোপ করেন।

XS
SM
MD
LG