অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যে প্রাথমিক নির্বাচনে ভারতীয় বংশদ্ভূত প্রার্থী

  • শাগুফতা কুইন

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যে প্রাথমিক নির্বাচনে ভারতীয় বংশদ্ভূত প্রার্থী

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যে প্রাথমিক নির্বাচনে ভারতীয় বংশদ্ভূত প্রার্থী

যুক্তরাষ্ট্রের ৭টি রাজ্যে, এবং Washington DC-তে ১৪ই সেপ্টেম্বর প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হবে। নভেম্বর মাসের ২ তারিখে যুক্তরাষ্ট্রে নির্বাচন হবে এবং তারই প্রস্তুতিতে ওই সব রাজ্যে নির্বাচনী প্রচার অভিযান নিয়ে ডেমোক্রাট ও রিপাবলিকানরা খুবই ব্যস্ত।
যুক্তরাষ্ট্রে দক্ষিণ এশিয় বংশদ্ভুত রাজনীতিকদের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। আমেরিকার মূলধারার রাজনীতিতে আগের তুলনায় এখন অনেক বেশি সংখ্যক দক্ষিণ এশিয় বংশদ্ভুত লোকজন অংশ নিচ্ছেন।
নিতা দাত দীর্ঘদিন ধরে সমাজকল্যানমূলক কাজে তত্পর। তিনি রাজনীতিতেও সংস্লিষ্ট বহুদিন ধরে। তিনি পরিবেশ সংরক্ষণের ব্যাপারেও খুব সক্রিয়। তিনি We Green USA নামের সংগঠনটি প্রতিষ্ঠা করেছেন। ওই সংগঠনটি জ্বালানি শক্তি সংরক্ষণ এবং অপচয় হ্রাসের বিষয়ে তৃণমূল পর্যায়ে কাজ করে।
নিতা দাত মেরিল্যান্ড রাজ্যের, আইন পরিষদের নিম্ন সভা House of Delegates এর জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নিতা দাত তার প্রচার অভিযানে যে ইস্যুটিতে সবচাইতে অগ্রাধিকার দিচ্ছেন তা হচ্ছে অর্থর্নীতি।
নিতা দাত বললেন বর্তমানের অর্থনৈতিক পরিস্থিতিতে আমার প্রধান ইস্যু হচ্ছে চাকরি চাকরি আর চাকরি। কিন্তু আমি এ ব্যাপারে একটা সুসংহত পদক্ষেপ নেওয়ার পক্ষপাতী।
তিনি বলেন শিক্ষা, চাকরি, পরিবেশ, স্বাস্থ্য পরিষেবা সবকিছুর মধ্যেই একটা সংযোগ আছে।
যুক্তরাষ্ট্রে, দক্ষিণ এশিয় বংশদ্ভুত লোকজন এখন কেন এত বেশি মূলধারার রাজনীতিতে অংশ নিচ্ছেন সে সম্পর্কে তিনি বললেন যে অভিবাসীরা এখানে বেশ সফল হয়েছে তাই এটাই স্বাভাবিক যে তারা এখন রাজনীতিতে অংশ নেবেন। তিনি আরও মনে করেন প্রেসিডেন্ট বারাক ওবামা নতুন প্রজন্মের ছেলেমেয়েদের অনুপ্রানিত করেছেন।
তিনি বললেন প্রেসিডেন্ট ওবামার নির্বাচনী প্রচার অভিযান নতুন প্রজন্মের অল্পবয়সীদের রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নেওয়ার ব্যাপারে উদ্বুদ্ধ করেছে। আদর্শের জন্য, ভাল কাজের জন্য কাজ করে যাওয়ার ব্যাপারে তারা আশা পেয়েছে ভরসা পেয়েছে। রাজনীতি ঘিরে একটা উত্তেজনা সৃষ্টি হয়েছে।
নিতা দাত প্রেসিডেন্ট ওবামার নির্বাচনী প্রচার অভিযানের সময় হাব ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন।
নিতা দাত, এই নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে তার অনুপ্রেরনার কথা বললেন।
তিনি বললেন দক্ষিণ এশিয় বংশদ্ভুত প্রথম মহিলা হিসেবে প্রতিদ্বন্দিতা করার আমার ব্যাক্তিগত কারন হচ্ছে অন্যান্য দক্ষিণ এশিয় বংশদ্ভুত মহিলাদের অনুপ্রানিত করা যাতে তারা রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নেন।
নিতা দাত প্রাথমিক নির্বাচনে ডেমোক্রাটিক দলের প্রার্থী হলে, এবং ২রা নভেম্বর রিপাবলিকান দলের প্রার্থীকে পরাজিত করলে, মেরিল্যান্ড রাজ্যের আইন পরিষদের প্রথম নির্বাচিত, দক্ষিণ এশিয় বংশদ্ভুত মহিলা এবং প্রথম ভারতীয় বংশদ্ভুত মহিলা সদস্য হবেন।

শুনুন সাক্ষাত্কার ভিত্তিক সেই রিপোর্ট।

XS
SM
MD
LG