অ্যাকসেসিবিলিটি লিংক

কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে শোকে মুহ্যমান সমগ্র বিশ্ব


কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে শোকে মুহ্যমান সমগ্র বিশ্ব। দক্ষিন আফ্রিকাসহ সারা বিশ্বের রাষ্ট্র প্রধানগণসহ সাধারন মানুষ এই মহান নেতার প্রয়ানে শোক প্রকাশ করেছেন। সোমবার পর্যন্তু যুক্তরাষ্ট্রে অর্ধনমিত রাখা হচ্ছে জাতীয় পতাকা। বিস্তারিত রয়েছে সেলিম হোসেনের প্রতিবেদনে:


দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা আর নেই। বৃহস্পতিবার রাতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা রাষ্ট্রীয় টেলিভিশনে ও রেডিওতে ম্যান্ডেলার মৃত্যুর খবর ঘোষণা করেন।

মৃত্যুর খবর প্রচারিত হওয়ার পর পরই তাঁর জোহানেসবার্গের বাড়ীর সামনে জড়ো হতে থাকেন হাজার হাজার শোকাতুর মানুষ। কারো হাতে ছিল ফুল, কারো হাতে পতাকা, কেউ আবার বহন করেন প্রজ্বলিত মোমবাতি। তাদের আবেগাপ্লুত কন্ঠে ধ্ধনিত হয় ম্যান্ডেলার নাম আর তাঁর স্মরনে মৃদু সঙ্গীত লহরী।

প্রিয় নেতার প্রয়ানে তারা শোক আর বেদনায় মুহ্যমান। কেউ কেউ তারা তাদের কস্টের প্রকাশ ঘটান এভাবেই।
“আমি বেদনাপ্লুত। ভীষনভাবে ব্যাথিত। তিনি ছিলেন আমার জন্য সবকিছু এবং আমার মনে হয় সমস্ত সক্ষিন আফ্রিকানদের কাছেই তাই”।

ম্যান্ডেলার প্রয়াণে সমগ্র দক্ষিন আফ্রিকা জুড়ে চলছে শোকের মাতম। শোকাতুর সমগ্র বিশ্ব। দেশের গন্ডী পেরিয়ে ম্যান্ডেলার মৃত্যু কাঁদিয়ে চলছে আফ্রিকা, আমেরিকা, এশিয়া, ইউরোপ, অষ্ট্রেলিয়াসহ বিশ্বের দেশে দেশে ঘরে ঘরে মানুষদেরকে।

শোক জানিয়েছেন বর্তমান এবং সাবেক সকল বিশ্ব নেতারাও। হোয়াইট হাউজ থেকে প্রেসিডেন্ট বারাক ওবামা এক শোক বার্তায় ম্যান্ডেলাকে প্রভাবশালী, সাহসী এবং দারুন ভালো একজন মানুষ আখ্যা দিয়ে কিভাবে তিনি তার জীবনে প্রভাব ফেলেন তার বর্ণনা দেন।

"আমি সেই অসংখ্য মানুষের একজন যারা নেলসন ম্যান্ডেলার জীবন থেকে অনুপ্রেরণা পেয়েছেন। আমার প্রতিটি রাজনৈতিক পদক্ষেপে আমি জাতি বর্ন নির্বিশেষে চিন্তা করে এগোই। আমি তাঁর বক্তব্য এবং লেখার ওপর গবেষণা করবো। যেদিন তিনি কারামুক্ত হন, সেদিন আমি ভাবলাম, মানুষ যদি ভয় ভীতি উপেক্ষা করে আশা নিয়ে এগিয়ে যায় তবে সে কি না করতে পারে”।

ম্যান্ডেলার স্মরণে ও সম্মানে সোমবার পর্যন্ত হোয়াইট হাউজসহ যুক্তরাষ্ট্রের সর্বত্র জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ওবামা।

শোক প্রকাশ করেছেন নোবেল শান্তি পুরস্কার প্রাপ্ত নেত্রী অং সাং সুকি এবং তিব্বতীয় নেতা দালাই লামা। ভারতের প্রেসিডেন্ট প্রনব মুখপাধ্যায় তাঁকে মহাত্মা গান্ধীর সঙ্গে তুলনা করেন।

এছাড়া শোক প্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, বৃটেনের প্রিন্স উইলয়ান, বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্রানিয়েল ওরতেগা, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, যুক্তরাস্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার, বিল ক্লিনটন, জর্জ ডাব্লিউ বুশ, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, সাবেক ও বর্তমান জাতিসংঘ মহাসচিব কফি আন্নান ও বান কি মুন, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়হু, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, বাংলাদেশের প্রেসিডেন্ট এ্যাডভোকেট আ: হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ বিশ্ব নেতৃবৃন্দ।

আজীবন বণর্বাদ বিরোধী সংগ্রাম করলেও তিনি এর সাফ্যল্যর ভাগীদার করেন তাঁর প্রিয় মানুষদেরকে।

ফুসফুসে সংক্রমণজনিত অসুস্থতার কারণে প্রিটোরিয়ার মেডিক্লিনিক হাসপাতালে প্রায় তিন মাস চিকিৎসা নেওয়ার পর গত ১লা সেপ্টেম্বর বাড়িতে ফেরেন তিনি। দক্ষিণ আফ্রিকার জাতির জনক খ্যাত ম্যান্ডেলা ১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন। এর আগে দীর্ঘ ২৭ বছর কারাভোগ করেন। দক্ষিণ আফ্রিকা সরকারের সঙ্গে শান্তি আলোচনায় অবদান রাখার জন্য নেলসন ম্যান্ডেলা ১৯৯৩ সালের নোবেল শান্তি পুরস্কার পান।

চলে গেলেন নেলসন ম্যান্ডেলা, কিন্তু তিনি বেঁচে রইবেন তার কাজের মধ্য দিয়ে অনন্তকাল।

নেলসান ম্যান্ডেলার মৃত্যুতে বাংলাদেশে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রী পৃথক বার্তায় গভীর শোক প্রকাশ করেছেন। ঢাকায় আমাদের সংবাদদাতা আমির খসরু বিস্তরিত জানিয়েছেন:

বর্ণবাদ বিরোধী নেতা নেলসান ম্যান্ডেলার মৃত্যুতে এখন শুনুন ভয়েস অফ আমেরিকা বাংলা বিভাগের বিশেষ শ্রদ্ধাঞ্জলি। অধ্যাপক জিল্লুর রহমান খানের সঙ্গে সাক্ষাৎকারের ভিত্তিতে এই প্রতিবেদন পরিবেশন করছেন, সরকার কবীরুদ্দিন:

গোটা বিশ্বের সাথে বিশ্ব শান্তির অগ্রদূত নেলসন ম্যান্ডেলার জীবনাবসানে ভারতও শোকস্তব্ধ। ভারতে ৫ দিন রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিল কেন্দ্রীয় সরকার। এ নিয়ে বিস্তারিত জানিয়েছেন কোলকাতা থেকে পরমাশীষ ঘোষ রায়।
XS
SM
MD
LG