অ্যাকসেসিবিলিটি লিংক


দক্ষিণ আফ্রিকায় বৃহষ্পতিবার গভীর রাতে চিরনিদ্রায় চলে গেলেন বিশ্ব রাজনীতির এক কিংবদন্তী নেতা, দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বর্ণবৈষম্যবাদ বিরোধী নেতা নেলসান ম্যাণ্ডেলা।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব যুমা জাতির উদ্দেশ্যে টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে – ৯৫ বছর বয়স্ক বর্ষিয়ান এই নেতার মৃত্যুর খবর ঘোষণা করলেন। মিঃ ম্যাণ্ডেলা তাঁর দেশে সংখ্যালঘু শ্বেতাঙ্গদের শাসন অবসানের লক্ষ্যে এবং দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বৈষম্য অত্যাচার নিপীড়ন বন্ধের জন্য সংগ্রামে তার বিশেষ ভুমিকার কারণে প্রায় তিন দশক ধরে কারাবন্দী ছিলেন।
কারামুক্তির পর ১৯৯৩ সালে শান্তি ও সমঝোতার ক্ষেত্রে তাঁর অবদানের জন্য তাঁকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। এবং ১৯৯৪ সালে তিনি দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন।

নেলসান ম্যাণ্ডেলার মৃত্যুর খবরের সংগে সংগে বিশ্ব নেত্রীবর্গ তাদের শোকবার্তা জ্ঞাপন করছেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, “বিশ্ব একজন অসীম সাহসী এবং অত্যন্ত সৎ একজন মানূষকে হারাল।” তিনি আরো বলেন, “আমি আমার নিজের জীবনে মিঃ ম্যান্ডালার উদাহরণ ছাড়া কল্পনাও করতে পারিনা।”

বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন এক টুইটার বার্তায় বলেন, “বিশ্ব থাকে এক উজ্বল নক্ষত্র হারিয়ে গেল। তিনি ছিলেন আমাদের সময়ের এক শ্রেষ্ঠ নায়ক।”
XS
SM
MD
LG