অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘে ইরানের বিরুদ্ধে নেতেনইয়াহুর কড়া বক্তব্য


ইসরাইল প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু বলেন যে ইরান পারমানবিক অস্ত্র আহরণের জন্যে মরিয়া হয়ে ব্যাপক প্রচেষ্টা চালাচ্ছে। তিনি বলেন যে তাঁর দেশ ইরানের পারমানবিক উচ্চাকাঙ্খার বিরুদ্ধে একাই অবস্থান নিতে প্রস্তুত আছে।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া তার ভাষণে মি নেতেনইয়াহু এই মন্তব্য করেন এবং ইরানের বিতর্কিত পারমানবিক কর্মসূচী সম্পর্কে তাঁর উদ্বেগ প্রকাশ করেন। তাঁর মন্তব্যের বিরোধীতা করে জাতিসংঘের ইরানের দূত , পাল্টা বলেন যে মি নেতেনইয়াহুর ভাষণ ছিল উত্তেজনাকর।

ইসরাইলী নেতা বলেন যে ইরানকে পারমানবিক অস্ত্র আহরণ থেকে নিবৃত্ত রাখার একমাত্র শান্তিপূর্ণ উপায় হচ্ছে , বিশ্বাস যোগ্য সামরিক হুমকির পাশাপাশি সম্মিলিত ভাবে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা।

ইরানের ওপর চাপ না কমানোর জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান এবং প্রেসিডেন্ট হাসান রুহানিকে এই বলে অভিযুক্ত করেন যে তিনি ইরানের পারমানবিক কর্মসূচি এগিয়ে নেয়ার ব্যাপারে একটি কৌশল গ্রহণ করেছেন। মি নেতেনইয়াহু বলেন রুহানি আহমেদিনিজাদের মতো কথা বলেন না তবে ইরানের পারমানবি অস্ত্র প্রসঙ্গে রুহানিকে তিনি, তাঁর কথায় ভেড়ার ছালে লুকিয়ে থাকা নেকড়ে বলে অভিহিত করেন।

ইসরাইলি নেতা বলেন যে ইরানের সব প্রেসিডেন্টই সেই ক্ষমার অযোগ্য সরকারের তল্পিবাহক যেখানে সর্বোচ্চ নেতাই সব নির্দেশ দিয়ে থাকেন। তবে ইরান দীর্ঘ দিন ধরেই বলে আসছে যে তার পারমানবিক কর্মসূচী সম্পুর্ণ শান্তিপুর্ণ।
XS
SM
MD
LG