অ্যাকসেসিবিলিটি লিংক

নেদারল্যান্ডসে ফার-রাইট পার্টি ধরাশয়ী, ইউরোপে স্বস্তি


স্বস্তি ফিরে এসেছে ইউরোপে। উল্লসিত নেতারা। নেদারল্যান্ডসের নির্বাচন নিয়ে এক ধরনের অস্বস্তি ছিল তাদের মধ্যে। ধারণা ছিল, হয়তো নেদাল্যান্ডসেও জয়ী হবেন কট্টরপন্থীরা। কিন্তু ধারণাকে ভুল প্রমাণ করে নেদারল্যান্ডসের নির্বাচনে জয়ী হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট।

জার্মানি ও ফ্রান্সের নির্বাচনের আগে এ ফলকে তাৎপর্যপূর্ণ মনে করা হচ্ছে। দেশ দুটিতে এ বছরই নির্বাচন অনুষ্ঠিত হবে।

ওদিকে, জয় লাভের পর মার্ক রুট বলেছেন, পপুলিজমের ভুল ধারণাকে প্রত্যাখ্যান করেছে জনগন। প্রায় সব ভোটই সেখানে গণনা করা হয়ে গেছে। এতে দেখা যায় ক্ষমতাসীন মধ্য-ডানপন্থি ভিভিডি পার্টি সহজেই বিজয়ী হয়েছে। পরাজিত হয়েছে গির্ট উইল্ডার্সের অভিবাসন বিরোধী ও ইউরোপীয় ইউনিয়ন বিরোধী দল ফ্রিডম পার্টি।

ভোটের ফলাফল পাওয়ার পরপরই ইউরোপীয় নেতারা অভিনন্দন জানিয়েছেন মার্ক রুত্তে আর নেদারল্যান্ডসের জনগনকে। উচ্ছসিত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট মার্টিন স্যুলজ, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ফরাসি প্রেসিডেন্ট ফ্র্যাঁসোয়া ওঁলান্দ।

অ্যাঙ্গেলা মার্কেল নেদারল্যান্ডসের জনগণের উদ্দেশে বলেছেন, "তোমরাই চ্যাম্পিয়ন"।

বেক্সিটের পর ট্রাম্পের উত্থানে দেশে দেশে পপুলিজমের জাগরণ তৈরি হচ্ছিলো। চ্যালেঞ্জের মুখে পড়ছিলো ইউরোপীয় ইউনিয়নও। তৈরি হয়েছিলো টালমাটাল পরিস্থিতি। কিন্তু নেদারল্যান্ডসের নির্বাচন বদলে দিয়েছে চিত্র। লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

XS
SM
MD
LG