অ্যাকসেসিবিলিটি লিংক

নিউ ইয়র্কে আজ যুক্তরাষ্ট্রের দু’ হাজার ষোলোর প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী মনোনয়নের প্রাইমারী ভোট


যুক্তরাষ্ট্রের উত্তর পুর্বাঞ্চলীয় রাজ্য নিউ ইয়র্কে আজ ভোট হচ্ছে যুক্তরাষ্ট্রের দু’ হাজার ষোলোর প্রেসিডেন্ট নির্বাচনের দলিয় প্রার্থী বাছাইয়ের প্রতিদ্বন্দী প্রাইমারী নির্বাচনের। এ ভোট লড়াইয়ে ডেমোক্র্যাট দলের হিলারী ক্লিনটন এবং রেপবালিকান দলের ডনাল্ড ট্রাম্প অন্যান্য প্রতিদ্বন্দী প্রার্থীর চেয়ে অনেকখানিই এগিয়ে রয়েছেন বলে মনে করা হচ্ছে।

নিউ ইয়র্কের প্রাইমারীতে কোনো দলেরই জয়ি প্রার্থী সব ক’টি ডেলিগেইট পাবেন না বা উইনার টেক অল ব্যবস্থা নিউ ইয়র্কের প্রাইমারিতে নেই। অতএব বেশি ডেলিগেইট যেই যতো পাননা কেন- কিছু কিছু তো পাবেন প্রত্যেকেই, তাতে সন্দেহ নেই। ডেমোক্র্যাট দলের দু’ই প্রার্থীর অন্যতম ভারমন্ট সেনেটর বার্নী স্যান্ডার্স ভোট নিয়ে খুবই আশাবাদী- তবে,অনেক সমিক্ষাতেই তিনি হিলারী ক্লিনটনের চাইতে দশ পয়েন্টের ব্যবধানে রয়েছেন বলে বলা হচ্ছে।

অপর পক্ষে, এই মুহুর্তে ডনাল্ড ট্রাম্পের ঝুলিতে রয়েছে ৭ শ’ ৪৪ ডেলিগেইট – দরকার তাঁর মনোনয়ন পেতে ম্যাজিক সংখ্যার ১২ শ’ ৩৭ ডেলিগেইট। রেপাবলিকান দলের অপর দু’ই প্রার্থী টেক্সাস সেনেটর টেড ক্রুয এবং ওহায়ো গভর্ণর জন কেসীক দু’জনই নিউ ইয়র্কের মোট ডেলিগেইট সংখ্যা ৯০ থেকে ট্রাম্প যতো কম পান সে চেষ্টাতেই জোর প্রচারনা চালিয়ে যাচ্ছেন। টেড ক্রুযের ঝুলিতে রয়েছে ৫ শ’ ৫৯ ডেলিগেইট- জন কেসীকের ১ শ’ ৪৪

XS
SM
MD
LG