অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ার অপহৃত ২১৯ জন স্কুল ছাত্রীর সবাইকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত করা হয়েছে


নাইজেরিয়ার ইসলামি উগ্রপন্থি গোষ্ঠি বোকো হারামের নেতা বলছেন এ বছরের গোড়ার দিকে চিবকে অপহৃত ২১৯ জন স্কুল ছাত্রীর সবাইকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত করা হয়েছে এবং তাদেরকে বিয়ে দিয়ে দেওয়া হয়েছে।

আবু বকর শেখাও এক ভিডিও বার্তায় বলেন যে মেয়েরা সবাই এখন বিয়ের পর তাদের শ্বশুর বাড়িতে চলে গেছে এবং তারা কোরান শরীফের দুটি সুরা মুখস্থ করেছে।

নাইজেরিয়া ঘোষণা করেছিল যে তারা ঐ সব মেয়ের মুক্তির জন্যে বোকো হারামের সঙ্গে আলাপ আলোচনা করছে। শেখাও ঐ দাবি অস্বীকার করে বলেন তিনি এ রকম কাউকে চেনেন না যে এই আলোচনায় বোকো হারামের প্রতিনিধিত্ব করছেন।

শেখাও বলেন যে মেয়েদের ব্যাপারটি অনেক আগেই সবাই ভুলে গেছে। এ সপ্তার গোড়ার দিকে

Human Rights Watch তাদের এক বিবৃতিতে বলে যে বোকো হারাম ৫০০ জন মহিলা ও মেয়েদের আটকে রেখেছে এবং জঙ্গি শিবিরে বাধ্যতামূলক বিয়ে দেওয়া এখন নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে । একজন সাবেক বন্দিনী এই মানবাধিকার সংগঠনকে বলেন যে তিনি দেখেছেনে চিবকে অপহৃত কোন কোন মেয়ে অন্য মেয়েদের গৃহকর্মী হিসেবে সেবা করছে যাদের কীনা তাদের সৌন্দর্যের জন্যে বিশেষ মর্যাদায় রাখা হয়েছে।

HRW বলেছে বোকো হারামের অপহরণের যারা শিকার ও প্রত্যক্ষদর্শী তাদের বিবৃতিতে বোঝা যায় যে নাইজেরিয়ার সরকার নারী ও মেয়েদের প্রতি এই দূর্ব্যবহাির থেকে তাদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে

XS
SM
MD
LG