অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকা শ্রদ্ধা ভরে স্মরণ করছে ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলা যারা প্রাণ হারিয়েছেন তাঁদের


আজ শুক্রবার, ১১ সেপ্টেম্বর, আমেরিকায় সন্ত্রাসী হামলার চৌদ্দ বছর পূর্তি। এই দিনে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে চারটি বিমান আত্মঘাতী আঘাত হানে ছিল। তারই স্মরণে দেশব্যাপী পালিত হচ্ছে এই দিনটি। নিউ ইয়র্ক শহরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দু’টি বিমান আঘাত হানে, একটি পেন্টাগনে, অন্য আরেকটি পেনসালভানিয়া রাজ্যের পেনসিলভানিয়া একটি মাঠে বিধ্বস্ত হয়। ঐ বিমানটির লক্ষ্য সম্ভবত ওয়াশিংটন ছিল।

প্রেসিডেন্ট বারাক ওবামা, তার পত্নী এবং হোয়াইট হাউজের কর্মীবৃন্দ স্থানীয় সময় সকাল ৮টা ৪৬ মিনিটে হোয়াইট হাউজ প্রাঙ্গণে এক মিনিট নীরবতা পালন করেন। ঐ সময়েই ছিনতাইকৃত প্রথম বিমানটি নিউ ইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নর্থ টাওয়ারে আঘাত হানে।

দুপুরে প্রেসিডেন্ট ওবামা ওয়াশিংটনের অদূরে ফোর্ট মিডে এক পাবলিক হল মিটিংএ সামরিক বাহিনীর সদস্য যারা দেশকে নিরাপদ রাখার জন্য কাজ করছেন তাদের সংগে মত বিনিময় করবেন।

নিউ ইয়র্কে সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবারের সদস্যরা শুক্রবার, সমবেত হবেন এক অনুষ্ঠানে যেখানে ঘণ্টার মৃদু ধ্বণির অনুরণনের সংগে সংগে নিহতদের নাম পাঠ করা হবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনে যারা প্রাণ হারিয়ে ছিলেন তাদের স্মরণে সকালে অনুষ্ঠিত হবে এক স্মরণ সভা। ১১ই সেপ্টেম্বরের হামলায় অন্তত ৩হাজার মানুষ প্রাণ হারান। বিশ্ব সংবাদের পর এ বিষয়ে প্রতিবেদন ও সাক্ষাতকার রয়েছে।

XS
SM
MD
LG