অ্যাকসেসিবিলিটি লিংক

বিভিন্ন দেশ উত্তর কোরিয়ার পারমানবিক পরিক্ষার প্রতিক্রিয়ায় নিন্দাবাদ জানাচ্ছে


সারা দুনিয়া জুড়ে বিভিন্ন দেশের সরকার ও নেতৃবৃন্দ উত্তর কোরিয়ার সর্ব সাম্প্রতিক পারমানবিক পরিক্ষার প্রতিক্রিয়ায় চালানোয় ধিক্ ধিক‌্ করে নিন্দাবাদ জানাচ্ছে । জাতিসংঘ মহাসচিব বান কি মূন এ পদক্ষেপকে দারূন রকমে স্থিতিশীলতা বিনস্ট করার একটা অপপ্রয়াস বলে অভিহিত করেছেন । বলেন – পারমানিক ও ক্ষেপনাস্ত্র পরিক্ষার ব্যাপারে উত্তর কোরিয়ার ওপর যেসব বিধিনিষেধ রয়েছে এটা স্পশ্টত:ই তার মারাত্মক লংঘন ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এ পরিক্ষাকে দারূন প্ররোচনামুলক বলে অভিহিত করেছেন - এক বিবৃতিতে তিনি বলেছেন – এতে করে ওখানকার আঞ্চলিক স্থিতিস্থাপকতা বিনস্ট তো হবেই – এবং উত্তর কোরিয়াকে এটা নিরাপদও করবে না । আন্তর্জাতিক স্তরে এর পাল্টা জবাব দিতে তিনি ত্বরিত্ যথাযোগ্য ব্যবস্থা গ্রহনের আহ্বান জানিয়েছেন ।

নেটো বলছে – এ পারমানবিক পরিক্ষা ও সেই সঙ্গে উত্তর কোরিয়ার ডিসেম্বরের ক্ষেপনাস্ত্র উত্ক্ষেপন আন্তর্জাতিক শান্তি , নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্যে মারাত্মক হূমকি ।

উত্তর কোরিয়ার প্রধান মিত্র দেশ চীন এ পরিক্ষার ব্যাপারে তার জোরালো বিরোধিতার কথা ব্যক্ত করেছে ।

এমোনকি ইরানও এ পদক্ষেপের বিরূপ সমালোচনা করেছে । দক্ষিন কোরিয়া এটা শান্তির প্রতি হূমকি বলে উল্লেখ করেছে । জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে বলেন – এ পরিক্ষা নিয়ে জাপান তার নিজের তরফে উত্তর কোরিয়ার বিরূদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা চিন্তা করবে । য়ুরোপিয় য়ুনিয়ন এটাকে পারমানবিক প্রসার রোধের নগ্ন বিরোধিতা বলে উল্লেখ করেছে ।

XS
SM
MD
LG