অ্যাকসেসিবিলিটি লিংক

ইন্টারনেট বন্ধ হওয়ার জন্য উত্তর কোরিয়া ওবামার সমালোচনা করেছে


উত্তর কোরিয়া, প্রেসিডেন্ট বারাক ওবামাকে আজ অমার্জিত ভাবে ব্যক্তিগত আক্রমণ করে সাম্প্রতিক সময়ে তার ইন্টারনেটে মাঝে মাঝে বিঘ্ন সৃষ্টি হওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। গত সপ্তায় এ কারণেই পিয়ংইয়ং সরকার প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং শনিবার আবার উত্তর কোরিয়ার ইন্টারনেট ব্যবস্থায় আবার বিঘ্ন দেখা দিয়েছে।

বাহ্যত উত্ত পর্যায়েরঅনুমোদন নিয়েই প্রকাশিত এক বিবৃতিতে অভিযোগ হয়েছে যে ইন্টারভিউ নামের ছায়াছবিটিকে মুক্তি দেবার সনি পিকচার্স এর সিদ্ধান্তের জন্যে প্রেসিডেন্ট ওবামাই দায়ি । ঐ ছবিটিতে , উত্তর কোরিয়ার ৩১ বছর বয়সী রাষ্ট্র প্রধান কিম জং উনকে হত্যা করার সি আই ‘এর কল্পিত ষড়যন্ত্রের কথা বলা হয়েছে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ পরিচালনা পর্ষদ কিম জং উন এর নের্তৃত্বাধীন জাতীয় প্রতিরক্ষা কমিশনের একজন সদস্যকে উদ্ধৃত করে বলা হয় , তাদের কথায় , “ ওবামা , তার কাজে এবং কথায় বরাবর বেপরোয়া হয়ে পড়েন, অনেকটা উষ্ণ অঞ্চলের বাঁদরের মতো।“

উত্তর কোরিয়ার সরকারী সংবাদ সংস্থা শনিবার এই বিবৃতি প্রকাশের কয়েক ঘন্টা পরই খবর পাওয়া যায় যে উত্তর কোরিয়ার ইন্টারনেট ব্যবস্থা আবার বন্ধ হয়ে গেছে। চীনের শিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে আজ শনিবার সারা দিন , ইন্টারনেট সংযোগ খুবই অস্থিতিশীল ছিল কিন্তু শনিবার স্থানীয় সময়ে সন্ধা সাড়ে সাতটা থেকে ইন্টারনেট আবারও সম্পুর্ণ বন্ধ হয়ে যায়।

সাইবার নিরাপত্তা বিষয়ক একই কথা জানিয়ে বলেছে যে উত্তর কোরিয়ার থ্রি জি মোবাইল ফোনে ও বিভ্রাট দেখা দেয়।

নভেম্বর মাসে সনির কম্পিউটার নেটওয়ার্কে হ্যাকরার রা অবৈধ অনুপ্রবেশ করে বিপুল সংখ্যক ব্যক্তিগত তথ্য উপাত্ত ইন্টারনেটে প্রকাশ করে।

XS
SM
MD
LG