অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া যুক্তরাষ্টের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী


FILE - Choe Son Hui, deputy director general of the Department of US Affairs of North Korea Foreign Ministry, briefs journalists outside the North Korean embassy in Beijing, China, June 23, 2016.

উত্তর কোরিয়ার একজন শীর্ষ কুটনীতিক আজ বলেছেন , সঠিক পরিস্থিতিতে পিয়ংইয়ং যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে ইচ্ছুক।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রকে যুক্তরাষ্ট্র বিষয়ক মহাপরিচালক চো সন হুই নরওয়ে থেকে স্বদেশ প্রত্যাবর্তনের সময়ে বেইজিং আন্তর্জাতিক বিমান বন্দরে সংবাদদাতাদের সঙ্গে কথা বলার সময়ে এই মন্তব্য করেন।

ইয়নহ্যাপ বার্তা সংস্থা জানায় উত্তর কোরিয়া ট্রাম্প প্রশাসনের সঙ্গে বসতে চায় কীনা এ রকম এক প্রশ্নের জবাবে তিনি বলেন অনুকুল পরিস্থিতি সৃষ্টি হলে আমরা সংলাপে বসবো। অসলোতে চো আমেরিকান বুদ্ধিজীবি এবং সাবেক সরকারী কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এখনও চো ‘র বিবৃতির ব্যাপারে কোন মন্তব্য করেননি। গত মাসে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছিলেন যে উত্তরের সঙ্গে বড় রকমের সংঘাত হতে পারে কিন্তু তাদের পরমাণু ও ক্ষেপনাস্ত্র কর্মসূচির ব্যাপারে তিনি বরঞ্চ কুটনৈতিক নিস্পত্তিকেই পছন্দ করবেন। পরে ট্রাম্প বলেন যে সঠিক পরিস্থিতে তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দেখা করলে সম্মানিত বোধ করবেন।

দক্ষিণ কোরিয়ার নব নির্বাচিত প্রেসিডেন্ট মুন জায় ইন বলেছেন যে উপযুক্ত পরিস্থিতিতে তিনি ও উত্তর কোরিয়ায় যেতে ইচ্ছুক।

XS
SM
MD
LG